১৪ ডিসেম্বর, ২০১৭ ১২:১৯

গুজরাট বিধানসভার দ্বিতীয় দফার নির্বাচন শুরু

দীপক দেবনাথ, কলকাতা:

গুজরাট বিধানসভার দ্বিতীয় দফার নির্বাচন শুরু

দ্বিতীয় দফায় আজ গুজরাট বিধানসভার নির্বাচন শুরু হয়েছে। শেষ দফায় সকাল ৮ টা থেকে উত্তর ও মধ্য গুজরাটের ১৪ টি জেলার ৯৩ টি কেন্দ্রে ভোট নেওয়া শুরু হয়েছে। প্রায় ২.২২ কোটি ভোটার মোট ৮৫১ জন প্রার্থীর ভাগ্য নির্ধারন করবেন। 

এ দফায় সবচেয়ে হেভিওয়েট প্রার্থীদের মধ্যে রয়েছেন উপ মুখ্যমন্ত্রী নিতীন প্যাটেল, যিনি মেহসনা থেকে লড়াই করছেন। তার বিপক্ষে রয়েছে কংগ্রেসের জিভাভাই প্যাটেল। এছাড়াও স্বরাষ্ট্রমন্ত্রী প্রদীপসিং জাদেজা, স্বাস্থ্যমন্ত্রী শঙ্কর চৌধুরীসহ প্রায় ৬ জন মন্ত্রীর ভাগ্যও নির্ধারিত হবে এই দফায়। বিরোধী হেভিওয়েটদের মধ্যে রয়েছেন রাধানপুর কেন্দ্রে কংগ্রেস প্রার্থী হিসাবে লড়ছেন অল্পেশ ঠাকোর, বদগাম কেন্দ্রে স্বতন্ত্র প্রার্থী জিগ্নেশ মেভানির মতো নেতারা। 

নির্বাচনকে অবাধ ও শান্তিপূর্ণ করতে প্রতিটি কেন্দ্রেই কেন্দ্রীয় সশস্ত্র বাহিনীর পাশাপাশি র‌্যাপিড অ্যাকশন ফোর্স, এবং স্টেট রিজার্ভ পুলিশ ফোর্সের সদস্যদের মোতায়েন করা হয়েছে। ভোটগ্রহণ শুরু হতেই সকাল থেকেই ভোট কেন্দ্রগুলির বাইরে ভোটারদের উপস্থিতি লক্ষ্য করা যায়। অনেক নতুন ভোটারও তাদের ভোটাধিকার প্রয়োগ করছেন। 

আজ সকালে গান্ধীনগরে আর্যভট্ট হাই স্কুলে ভোট দেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মা ৯০ বছর বর্ষীয় হিরাবেন। মা’এর সঙ্গে ছিলেন তাঁর ছোট ছেলে পঙ্কজ মোদি ও পরিবারের লোকেরা। ভোট দিয়েই তাঁর ভোটের কালি লাগানো আঙুলটি গণমাধ্যমের প্রতিনিধিদের সামনে তুলে ধরেন। এসময় তিনি বলেন ‘গুজরাটকে ঈশ্বর মঙ্গল করুক’। 

স্ত্রী’কে সাথে নিয়ে ভোট দেন বিজেপি সভাপতি অমিত শাহ। ভোট দেন রাজ্যটির সাবেক নারী মুখ্যমন্ত্রী আনন্দীবেন প্যাটেলও। সকাল এগারোটার দিকে ভোট দেওয়ার কথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। 

ভোট শুরুর আগেই সকালে নরেন্দ্র মোদি ও কংগ্রেস সহ-সভাপতি রাহুল গান্ধী ট্যুইট করে ভোটারদের ভোট দানে উৎসাহিত করেন। গত ৯ ডিসেম্বর প্রথম দফার ভোট গ্রহণ হয়। গণনা আগামী ১৮ ডিসেম্বর। ওই একই দিনে হিমাচল প্রদেশ বিধানসভার ভোটেরও ফলাফল ঘোষিত হবে।  

 

বিডি প্রতিদিন/১৪ ডিসেম্বর ২০১৭/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর