১৪ ডিসেম্বর, ২০১৭ ১৮:১৪

উ. কোরিয়াকে দমাতে এবার তৈরি ভয়ঙ্কর 'ড্রোনবট' বাহিনী!

অনলাইন ডেস্ক

উ. কোরিয়াকে দমাতে এবার তৈরি ভয়ঙ্কর 'ড্রোনবট' বাহিনী!

ফাইল ছবি

এবার উত্তর কোরিয়াকে দমাতে তৈরি হচ্ছে দক্ষিণ কোরিয়ায় 'ড্রোনবট' বাহিনী! দেশটির একজন সামরিক কর্মকর্তার বরাত দিয়ে এমনটাই জানিয়েছে দক্ষিণ কোরিয়ার সংবাদ সংস্থা ইওনহ্যাপ। আগামী বছর এই 'ড্রোনবট' ইউনিট চালু হলে যুদ্ধের রীতিনীতি সম্পূর্ণ বদলে যাবে বলে দাবি করেছে দক্ষিণ কোরিয়া।

কলকাতা টুয়েন্টিফোর'র প্রতিবেদনে বলা হয়, নাম প্রকাশে অনিচ্ছুক ওই সামরিক কর্মকর্তা আরো জানান, এই সেনা ইউনিট গঠন করা হবে ‘ড্রোনবট’ দিয়ে। অর্থাৎ এতে ড্রোন থাকবে, সেই সঙ্গে থাকবে রোবট। উত্তর কোরিয়ার ক্রমাগত পরমাণু বোমা এবং আন্তমহাদেশীয় ক্ষেপণাস্ত্র পরীক্ষার মুখে এই প্রযুক্তি ব্যবহার করে দক্ষিণ কোরিয়া তার গোয়েন্দা তৎপরতা বৃদ্ধি করতে চায় এবং প্রতিরক্ষা ব্যবস্থা জোরদার করতে চায়। গত ২৯ শে নভেম্বর কিম জং-আনের নেতৃত্বাধীন পিয়ংইয়াং সরকার সর্বশেষ যে ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায়, তার পাল্লা যুক্তরাষ্ট্রের ভূখণ্ড পর্যন্ত বিস্তৃত বলে দাবি করা হচ্ছে।

প্রথমত, ড্রোনগুলো দিয়ে শত্রু পক্ষের ওপর নজরদারি চালানে হবে। বিশেষভাবে উত্তরে কোরিয়া যেসব জায়গায় অস্ত্র এবং বোমার পরীক্ষা চালায় সেগুলোর দিকে নজর রাখা হবে। দ্বিতীয়ত, এই ড্রোন ঝাঁক বেধে শক্রর ওপর হামলা চালাতে পারবে। ফিন্যানশিয়াল টাইমস সংবাদপত্রের খবরে বলা হয়েছে, এক দশকেরও বেশি সময় ধরে বিশ্বের বিভিন্ন দেশে যুদ্ধে ড্রোন ব্যবহার করা হচ্ছে। কিন্তু এখন আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির এমন উন্নতি হয়েছে যে ড্রোনগুলো একে অন্যের সঙ্গে আরো ভালোভাবে যোগাযোগ রাখতে পারে এবং ঝাঁক বেধে আক্রমণ চালাতে পারে।

বিডি প্রতিদিন/এ মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর