১৪ ডিসেম্বর, ২০১৭ ১৯:১৯

প্রযুক্তি নির্ভর মহড়া চালাচ্ছে চীন-রাশিয়া

অনলাইন ডেস্ক

প্রযুক্তি নির্ভর মহড়া চালাচ্ছে চীন-রাশিয়া

বিশ্বের ক্ষমতাধর দেশগুলোর মধ্যে উত্তেজনা বিরাজ করছে। চলছে পাল্টাপাল্টি হুমকি আর মহড়া। তারই জের ধরে চীন ও রাশিয়ার ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা সংক্রান্ত যৌথ মহড়া শুরু হয়েছে। সোমবার থেকে বেইজিংয়ে আধুনিক কম্পিউটার প্রযুক্তি নির্ভর এই মহড়া শুরু হয়েছে। চলবে ছয় দিন ধরে।

এই মহড়া দুই দেশের সশস্ত্র বাহিনীর মধ্যে সম্পর্ক বৃদ্ধি ও কৌশলগত নিরাপত্তা জোরদার করবে বলে চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে দেয়া এক বিবৃতিতে জানানো হয়।

এ ব্যাপারে রাশিয়ার বিভিন্ন সংবাদমাধ্যমে বলা হয়, যৌথ সামরিক মহড়ায় বেশ কিছু গুরুত্বপূর্ণ যুদ্ধকৌশল রপ্ত করবেন চীন ও রাশিয়ার বিমানবাহিনীর সেনারা। এসবের মধ্যে থাকছে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষায় অভিযান পরিকল্পনার নকশা তৈরি, যৌথ গোলাবারুদ সরবরাহ, উভয় দেশের ভূখণ্ডে ক্রুজ ক্ষেপণাস্ত্রের সম্ভাব্য আঘাত ঠেকানোর কৌশল প্রদর্শন। 

চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের খবরে বলা হয়, পারস্পরিক সহযোগিতার ভিত্তিতে দ্বিপক্ষীয় বিমান প্রতিরক্ষাব্যবস্থাকে আরও আধুনিক করে তোলাসহ রাশিয়া ও চীনের সম্পর্ক জোরদার করতে চলমান বিমান মহড়ার আয়োজন করা হয়। সম্প্রতি দুই দেশের প্রেসিডেন্ট এ বিষয়ে সিদ্ধান্তে পৌঁছান।

বিডি প্রতিদিন/১৪ ডিসেম্বর ২০১৭/ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর