১৭ ডিসেম্বর, ২০১৭ ১৩:০৫

গাজায় ইসরায়েলি সেনার বুলেটে ঝাঁঝরা হুইলচেয়ারে বসা সেই প্রতিবাদীর

অনলাইন ডেস্ক

গাজায় ইসরায়েলি সেনার বুলেটে ঝাঁঝরা হুইলচেয়ারে বসা সেই প্রতিবাদীর

ইব্রাহিম আবু থুরায়ে। বয়স ২৯ বছর। ২০১৪ সালে ইসরায়েলের সঙ্গে গাজা যুদ্ধে দুই পা হারিয়েছিলেন এই ফিলিস্তিনি যুবক। তবে সেই প্রতিবন্ধকতাও দেশের প্রতি তার অকৃত্রিমকে ভালোবাসাকে দমিয়ে রাখতে পারেনি। এজন্য মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পবিত্র জেরুসালেমকে ইসরায়েলের রাজধানী স্বীকৃতি দেয়ার প্রতিবাদে অন্যান্য ফিলিস্তিনির সঙ্গে তিনিও আন্দোলনে সরব হয়েছিলেন, ফেসবুকে ফিলিস্তিনি পতাকা হাতে তার ছবি ভাইরাল হয়। শুক্রবার বিক্ষোভেও অংশ নেন তিনি। 

তবে এদিন সেই হুইলচেয়ারটা ফিরলেও প্রাণে ফেরা হয়নি ইব্রাহিমের। ইসরাইলি সেনার গুলিতে এবার তার প্রাণটাও গেছে! তার সঙ্গে প্রাণ গেছে আরও ৪ ফিলিস্তিনির। এছাড়া ট্রাম্পের ঘোষণার পর থেকে ইসরায়েলি বাহিনীর হামলায় ১৫০ জনের বেশি ফিলিস্তিনি আহত হয়েছে।

শুক্রবার বিক্ষোভ চলাকালে প্রথম গুলিটা লাগে ইব্রাহিমের মাথায়। এরপর দেখতেই দেখতেই ইসরায়েলি সেনাদের গুলিতে ঝাঁঝরা হয়ে যায় তার গোটা শরীর। শনিবার গাজায় তার জানাজায় তাই বিক্ষোভকারীদের স্লোগান উঠল ইসরায়েল আর আমেরিকাকে নিশানায় রেখেই। ‘জেরুসালেম আমাদের। ইসরায়েলকে তা কোনোভাবেই ছাড়ব না। ঘোষণা ফিরিয়ে নিতে হবে আমেরিকাকেও,’’ বলল জনতা। মৃত্যুর ঠিক দু’দিন আগে যা বলে গিয়েছিলেন ইব্রাহিম আবু থুরায়ে।

সূত্র: ডেইলি মেইল

বিডি-প্রতিদিন/১৭ ডিসেম্বর, ২০১৭/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর