১৭ ডিসেম্বর, ২০১৭ ১৪:২৩

চীনকে নজরে রাখতে বিমান ঘাঁটিকে আরও শক্তিশালী করছে ভারত

অনলাইন ডেস্ক

চীনকে নজরে রাখতে বিমান ঘাঁটিকে আরও শক্তিশালী করছে ভারত

উত্তপ্ত হয়ে উঠছে চীন-ভারত সীমান্ত। তারই জের ধরে চীনের ওপর নজরদারি বাড়াতে পানাগড় বিমান ঘাঁটিকে আরও শক্তিশালী করছে ভারত।

সেনা সূত্রে জানা গেছে, পশ্চিম বর্ধমানের দুর্গাপুরের কাছে বিমান বাহিনীর ওই ঘাঁটিকে এবার দেশের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ শক্তিশালী করার পরিকল্পনা নেওয়া হয়েছে। সেখানকার অর্জন সিং এয়ারবেসকে ঘিরেই এই পরিকল্পনা করা হচ্ছে। তার পর বিমান সেনাদের পরিবহন ও উদ্ধার কাজে ব্যবহৃত সবচেয়ে শক্তিশালী সি-১৩০ ও জে সুপার হারকিউলিস বিমানের ঘাঁটি হিসেবে গড়ে তোলা হবে পানাগড়কে।

জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, এরই মধ্যে জমি সম্প্রসারণের ক্জও শুরু হয়ে গেছে। মোট ৮১৩ একর জমি অধিগ্রহণ করা হবে। এর মধ্যে ৪০০ একর জমি বন দফতরের অধীনে রয়েছে। আর বাকি ৪১৩ একর জমি ব্যক্তিগত মালিকানাধীন। কোন এলাকার জমি অধিগ্রহণ প্রয়োজন, তা ঠিক করেছে সেনা কর্তৃপক্ষই। তারাই স্যাটেলাইটের মাধ্যমে ওই জমি চিহ্নিত করে প্রশাসনকে জানিয়েছে। 

সেনা সূত্রে জানা গেছে, এই পরিকল্পনা বাস্তবায়িত হলে পানাগড়ে সেনা ছাউনিতে থাকতে পারবেন ৯০ হাজার সেনা কর্মী। এছাড়া এখানে ৬টি সুপার হারকিউলিস বিমান রাখতে বিশেষ হ্যাঙার নির্মাণ করা হচ্ছে একটি মার্কিন সংস্থা। এখন ১৭ মাউন্টেন সার্ভিস কর্পসের অস্থায়ী হেড কোয়ার্টার ঝাড়খণ্ডের রাঁচিতে। চীনের উপর নজরদারি চালাতে ওই হেড কোয়ার্টার শীঘ্রই সরিয়ে নিয়ে আসা হবে পানাগড়ে।

বিডি প্রতিদিন/১৭ ডিসেম্বর ২০১৭/ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর