১৮ ডিসেম্বর, ২০১৭ ০৩:২১

এনএসজি পদ পেতে রাশিয়ার সমর্থন পাচ্ছে পাকিস্তান?

অনলাইন ডেস্ক

এনএসজি পদ পেতে রাশিয়ার সমর্থন পাচ্ছে পাকিস্তান?

ভারতের এনএসজি (নিউক্লিয়ার সাপ্লাইয়ারস গ্রুপ)সদস্য হিসেবে অন্তর্ভুক্তি নিয়ে যখন বিতর্ক চলছে, ঠিক তখন পাকিস্তানকে সমর্থনের সুর শোনা গেল রাশিয়ার পক্ষ থেকে- এমনটাই দাবি পাকিস্তানের। পাক সংবাদমাধ্যমের দাবি, এক রাশিয়ান কূটনীতিক জানিয়েছেন, পাকিস্তানের এনএসজি সদস্য হওয়ার বিষয়ে বাধা দেওয়ার কোন অভিপ্রায় নেই রাশিয়ার। পাকিস্তানের বিরোধিতাও করছে না তারা। পাকিস্তানের সংবাদমাধ্যমে ‘এক্সপ্রেস ট্রিবিউন’-এ এই খবর প্রকাশিত হয়েছে।

ভারতকে এনএসজি সদস্যপদ দিতে হলে পাকিস্তানকেও দিতে হবে। এমনটাই দাবি চীনের। সেই ইস্যুতে কিছুদিন আগেই ভারতের পক্ষে সরব হয় রাশিয়া। ভারতকে এনএসজি সদস্যপদ দেওয়ার সঙ্গে পাকিস্তানের কোন যোগ নেই বলেই উল্লেখ করে রাশিয়া। এক্ষেত্রে ভারতের সঙ্গে পাকিস্তানের তুলনা করা উচিৎ নয় বলেও দাবি মস্কোর।

রাশিয়ার পররাষ্ট্র সচিব সারজেই র‍্যাবকোভের সঙ্গে দেখা করেন ভারতের পররাষ্ট্র সচিব এস জয়শঙ্কর। সেখানেই রাশিয়ার ওই কর্মকর্তা বলেন, ‘পাকিস্তানের এই আবেদন নিয়ে এক ঐক্যমত নয়। তাই ভারতের সঙ্গে পাকিস্তানকে এই ইস্যুতে জড়ানোটা ঠিক নয়।’এই ইস্যু নিয়ে মস্কোর সঙ্গে বেইজিং-এর কথা হচ্ছে বলেও জানান তিনি। কলকাতা টুয়েন্টিফোর।

বিডি প্রতিদিন/মজুমদার 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর