১৮ ডিসেম্বর, ২০১৭ ১১:০১

১৮ ডিসেম্বর কাতারের জাতীয় দিবস

আমিনুল ইসলাম, কাতার

১৮ ডিসেম্বর কাতারের জাতীয় দিবস

আজ ১৮ ডিসেম্বর কাতারের জাতীয় দিবস। দেশটি ২০২২ সালে ফিফা ফুটবল বিশ্বকাপ অনুষ্ঠিত হতে যাচ্ছে। ছোট্র এই দেশটির মানুষ অনেক শান্তিপ্রিয়। সৌদি, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইনসহ আরব দেশগুলো যখন অবরোধ করে রাখে কাতারকে, ঠিক তখনি নিজেদের মেধা ও সততার নিয়ে অন্যায়ের কাছে মাথা নত না করে আজ বিশ্ববাসীর কাছে নতুন নামে পরিচিত হয়েছে ছোট্র এই দেশটি। যদিও গত বছরের জাতীয় দিবস উদযাপন না করে অনুষ্ঠানের সব অর্থ সিরিয়ার অসহায় ও শরণার্থীদের মাঝে উৎসর্গ করেন। তবে এ বছর ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে দিবসটি পালিত হচ্ছে।

সকাল থেকে দোহার কর্নিশসহ একযোগে স্থানীয় সময় বেলা ২টা ৪০ মিনিট থেকে রাত ১০টা পর্যন্ত অনুষ্ঠান মালা চলবে। অনুষ্ঠানসমূহের মধ্যে রয়েছে বিভিন্ন দেশের স্কুল এবং কোম্পানি দলসমূহের মাঝে খেলাধুলা, সাংস্কৃতিক প্রতিযোগিতা, বিভিন্ন দেশের শিল্পীদের অংশগ্রহণে জাঁকজমক নাচ, গান ও সাংস্কৃতিক অনুষ্ঠান। 

১৮টি দেশের স্কুলসমূহ এবং বাংলাদেশ, ইন্ডিয়া, নেপাল, শ্রীলঙ্কা, ফিলিপাইন, মালয়েশিয়া, ইন্দোনেশিয়ান কমিউনিটি সমূহের অংশগ্রহণে সঙ্গীতানুষ্ঠান এবং ক্লাসিক কার্স ও হারলে মোটরসাইকেল প্রদর্শনী হবে। 

ইন্ডাস্ট্রিয়াল এরিয়া ক্রিকেট স্টেডিয়ামে আন্তর্জাতিক ক্রিকেট টুর্নামেন্ট এবং ওয়াকরা  স্টেডিয়ামে পাকিস্তান থেকে আগত শিল্পীদের পরিবেশনায় সঙ্গীতানুষ্ঠান। ফ্যামিলির জন্য আলাদা বসার স্থান, আর বিনামূল্যে অংশগ্রহণ করে লটারি-ড্রয়ের মাধ্যমে রয়েছে উপহার পাওয়ার সুযোগও।

বিডি-প্রতিদিন/১৮ ডিসেম্বর, ২০১৭/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর