১৬ জানুয়ারি, ২০১৮ ১৯:৪৭

যুক্তরাষ্ট্রকে রুখতে সিরিয়া সীমান্তে বিশাল সামরিক বহর তুরস্কের

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রকে রুখতে সিরিয়া সীমান্তে বিশাল সামরিক বহর তুরস্কের

যুক্তরাষ্ট্রকে রুখতে সিরিয়ার সীমান্তবর্তী দুটি প্রদেশে অন্তত ৪০টি ট্যাংক ও সামরিক যানসহ বিশাল সামরিক বহর পাঠিয়েছে তুরস্ক। 

যুক্তরাষ্ট্র সিরিয়ার তুর্কি সীমান্তে ৩০ হাজার সদস্যের একটি বাহিনী মোতায়েন করবে বলে খবর প্রকাশিত হওয়ার পর এ পদক্ষেপ নিয়েছে আঙ্কারা।

নাম প্রকাশে অনিচ্ছুক সামরিক সূত্রের বরাত দিয়ে তুরস্কের রাষ্ট্রনিয়ন্ত্রিত সংবাদ সংস্থা আনাদুলু এ তথ্য জানিয়েছে। 

সূত্রটি আরও জানায়, হাতাই প্রদেশের রেইহানলি জেলায় ২৪টি সামরিক যান প্রবেশ করেছে। এছাড়া সানলিআরফা প্রদেশের ভিরানসেহির জেলাতেও পৌঁছে গেছে আরও ২০টি সামরিক যান। সিরিয়ার সীমান্তে আগে থেকে মোতায়েন সামরিক ইউনিটগুলোর শক্তি বাড়াতেই এ পদক্ষেপ নেয়া হয়েছে।

যুক্তরাষ্ট্র কর্তৃক বিশেষ বাহিনী গঠনের সিদ্ধান্তের প্রতিক্রিয়ায় সোমবার তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোগান বলেছেন, তুরস্কের দক্ষিণ সীমান্তে একটি সন্ত্রাসী সেনাবাহিনী গঠনের চেষ্টা করছে যুক্তরাষ্ট্র। ওই বাহিনীকে অঙ্কুরেই ধ্বংস করে দিতে হবে।

মার্কিন কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়ে বিভিন্ন গণমাধ্যম খবর দিয়েছে, ৩০ হাজার সদস্যের ওই বাহিনীর প্রায় অর্ধেকই নিয়োগ দেয়া হবে সিরিয়ায় তৎপর গেরিলা গোষ্ঠী এসডিএফের সদস্যদের মধ্য থেকে। এসডিএফ হচ্ছে কুর্দি সংগঠন ওয়াইপিজির সমর্থনপুষ্ট একটি গোষ্ঠী। তুরস্ক ওয়াইপিজি-কে সন্ত্রাসী সংগঠন হিসেবে গণ্য করে।

বিডি প্রতিদিন/১৬ জানুয়ারি ২০১৭/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর