১৬ জানুয়ারি, ২০১৮ ২২:১২

ইজরায়েলি প্রধানমন্ত্রীর তাজমহল পরিদর্শন

দীপক দেবনাথ, কলকাতা

ইজরায়েলি প্রধানমন্ত্রীর তাজমহল পরিদর্শন

বিশ্বের সপ্তম আশ্চর্যের অন্যতম ‘তাজমহল’ পরিদর্শন করলেন ভারত সফররত ইজরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু ও তাঁর স্ত্রী সারা। মঙ্গলবার দুপুরের দিকে আগ্রায় আসেন তারা। নেতানিয়াহুর পরণে ছিল গাঢ় নীল রঙের স্যুইট ও লাল টাই। অন্যদিকে সারার পরণে ছিল লাল রঙের হাঁটু পর্যন্ত স্কার্ট। দুইজনে হাতে হাত রেখে প্রায় এক ঘণ্টা সময় কাটান সেখানে। ঘুরে দেখেন প্রেমের এই স্মৃতিস্তম্ভটি। এরপর তাজের সামনে বসে ক্যামেরার সামনে পোজ দেন সস্ত্রীক নেতানিয়াহু। 

তাজ দর্শনের পর ভিজিটরস বুকে একে ‘প্রেমের অবিস্মরণীয় স্মৃতিস্তম্ভ’ বলে বর্ণনা করে ইজরায়েলি প্রধানমন্ত্রী লেখেন, ‘প্রেমের এই অবিস্মরণীয় স্মৃতিস্তম্ভের চমৎকারিত্ব ও সৌন্দর্য সত্যিই প্রশংসার যোগ্য’।

এর আগে, এদিন সকালের দিকে উত্তরপ্রদেশের খেরিয়া বিমানবন্দরে ইজরায়েলি প্রধানমন্ত্রীকে স্বাগত জানান রাজ্যটির মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। বিমানবন্দর থেকে হোটেল অমর বিলাসে কিছুক্ষণ বিশ্রাম নেন। এরপর তাজের উদ্দেশ্যে বেরিয়ে পড়েন। ইজরায়েলি প্রধানমন্ত্রীর এই সফর উপলক্ষ্যে এদিন প্রায় দুই ঘণ্টা সাধারণ মানুষের জন্য তাজ মহলে প্রবেশে নিষেধাজ্ঞা ছিল। পুরো তাজ মহলই ছিল নিরাপত্তার চাদরে মোড়া। ছয় দিনের সফরে রবিবার ভারতে আসেন সস্ত্রীক ইজরায়েলি প্রধানমন্ত্রী। 

উল্লেখ্য, স্ত্রী মমতাজের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করতে  মুঘল সম্রাট শাহ জাহান ভারতের আগ্রায় এই অনন্য স্থাপত্যটি তৈরি করেন। আর তার সৌন্দর্যেই প্রতি বছরই কয়েক লাখ দর্শনার্থী ভারতে আসেন এটিকে প্রত্যক্ষ চাক্ষুস করতে। 

বিডি-প্রতিদিন/১৬ জানুয়ারি, ২০১৮/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর