Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ২৪ ফেব্রুয়ারি, ২০১৮

প্রকাশ : ১৭ জানুয়ারি, ২০১৮ ১৪:৩১ অনলাইন ভার্সন
আপডেট : ১৭ জানুয়ারি, ২০১৮ ১৪:৩৪
ভয়ঙ্কর হয়ে উঠছে পাপুয়ার অগ্নুৎপাত, সুনামি সতর্কতা
অনলাইন ডেস্ক
ভয়ঙ্কর হয়ে উঠছে পাপুয়ার অগ্নুৎপাত, সুনামি সতর্কতা

ক্রমশই ভয়ঙ্কর হয়ে উঠছে পাপুয়া নিউ গিনি অগ্নুৎপাত। হাজারেরও বেশি মানুষকে নিরাপদ জায়গায় সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। এরই মধ্যে সুনামি সতর্কতা জারি করা হয়েছে।

জানা গেছে, কাদোভার দ্বীপ থেকেই মূলত স্থানান্তরিত করা হচ্ছে সাধারণ মানুষকে। শুধু সুনামি সতর্কতাই নয়, অগ্নুৎপাতের পরিমাণ আরও বাড়তে পারে বলে সতর্কতা জারি করা হয়েছে পুরো দ্বীপে। কাদোভার দ্বীপের উত্তর প্রান্তে এই অগ্নুৎপাতের জেরে ক্ষতিগ্রস্থ হতে পারে বলে মনে করা হচ্ছে। উপকূলীয় বাসিন্দাদের এই মর্মে সতর্ক করেছে প্রশাসন।

এরই মধ্যে, বাসিন্দাদের নিরাপত্তার জন্য যাবতীয় পদক্ষেপ নেওয়া হচ্ছে বলে জানিয়েছে প্রশাসন। সাধারণ মানুষের প্রাণহানি কোনোভাবেই কাম্য নয় বলে প্রশাসনের পক্ষ থেকে একটি বিবৃতির মাধ্যমে জানানো হয়েছে। তাই বন্ধ রাখা হয়েছে বিমান চলাচলও। জাহাজ পরিবহণও সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয়েছে। কাদোভারের ১২ কিমি দূরের বিয়েম দ্বীপ থেকে ৩০০০ মানুষকে সরিয়ে দেওয়া হয়েছে। গোটা দ্বীপ পুরু ছাইয়ের তলায় বলে স্থানীয় সংবাদপত্র সূত্রে খবর।

শেষ কবে এই কাদোভার আগ্নেয়গিরি থেকে অগ্ন্যুৎপাত হয়েছে, তা মনে করতে পারছেন না ম্যাককোয়ারি বিশ্ববিদ্যালয়ের আগ্নেয়গিরি বিশেষজ্ঞরা। তবে ১৭ শতকে একটি ভ্রমণ বিষয়ক ম্যাগাজিনে এর উল্লেখ রয়েছে বলে জানিয়েছেন তারা।

বিডি প্রতিদিন/১৭ জানুয়ারি, ২০১৮/ওয়াসিফ

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow