১৭ জানুয়ারি, ২০১৮ ১৬:৩৬

ভ্রমণ নিষেধাজ্ঞায় হুমকিতে যুক্তরাষ্ট্রের পর্যটনশিল্প

অনলাইন ডেস্ক

ভ্রমণ নিষেধাজ্ঞায় হুমকিতে যুক্তরাষ্ট্রের পর্যটনশিল্প

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের পর থেকেই নানা কারণে আলোচিত-সমালোচিত ডোনাল্ড ট্রাম্প। তার মধ্যে অন্যতম একটি আলোচিত ইস্যু ছিল যুক্তরাষ্ট্রে ভ্রমণ নিষেধাজ্ঞা। আর তারই জের ধরে যুক্তরাষ্ট্রে পর্যটক আসার সংখ্যা কমেছে প্রায় চার শতাংশ, যেখানে গত বছর বৈশ্বিক পর্যটকদের ট্রিপের সংখ্যা বেড়েছে সাত শতাংশ। এমনটাই জানিয়েছে জাতিসংঘের বিশ্ব পর্যটন সংস্থার (ইউএনডব্লিউটিও)।

এ ব্যাপারে পর্যটনশিল্প সংশ্লিষ্টরা মনে করছেন, ডলারের শক্তিশালী হওয়া ও অভিবাসন নীতি নিয়ে প্রেসিডেন্ট ট্রাম্প প্রশাসনের বিতর্কিত সিদ্ধান্তের কারণে যুক্তরাষ্ট্রে পর্যটক সংখ্যা কমেছে।

অন্যদিকে পর্যটন নিয়ে বিশ্লেষণকারী প্রতিষ্ঠান ইউরোমনিটর জানিয়েছে, যুক্তরাজ্য ও মেক্সিকো আকর্ষণীয় স্থান হয়ে ওঠা আর ভ্রমণের ওপর ট্রাম্প প্রশাসনের নিষেধাজ্ঞার কারণে দেশটিতে পর্যটক সংখ্যা কমেছে। এমনকি যুক্তরাষ্ট্রে বর্তমান রাজনৈতিক পরিস্থিতিতে ডলার শক্তিশালী হয়ে ওঠাও পর্যটক কমে যাওয়ার আরেকটি কারণ।

এ নিয়ে দুই বছরে যুক্তরাষ্ট্রে পর্যটকের সংখ্যা কমলো ছয় শতাংশ। ফলে যুক্তরাষ্ট্রকে পেছনে ফেলে বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ পর্যটক আকর্ষক দেশ হয়ে উঠেছে স্পেন। পাশাপাশি পর্যটকদের আকর্ষণীয় স্থান হিসেবে শীর্ষ অবস্থান ধরে রেখেছে ফ্রান্স। 

বিডি প্রতিদিন/১৭ জানুয়ারি, ২০১৮/ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর