Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি, ২০১৮

প্রকাশ : ১৮ জানুয়ারি, ২০১৮ ০০:০৫ অনলাইন ভার্সন
আপডেট : ১৮ জানুয়ারি, ২০১৮ ১০:০০
ট্রাম্পের বন্ধু রাষ্ট্রের সঙ্গে হাত মেলাচ্ছে উত্তর কোরিয়া
অনলাইন ডেস্ক
ট্রাম্পের বন্ধু রাষ্ট্রের সঙ্গে হাত মেলাচ্ছে উত্তর কোরিয়া

উত্তর ও দক্ষিণ কোরিয়া ভারত ও পাকিস্তানের মতোই চিরপ্রতিদ্বন্দ্বী রাষ্ট্রে পরিণত হয়েচে। প্রতিনিয়ত এই দুই দেশে দ্বন্দ্ব লেগেই আছে। সেই দ্বন্দ্ব ভুলে এবার দুই কোরিয়াকে মিলিত দেখতে চলেছেন বিশ্ববাসী। দীর্ঘ আলাপ আলোচনার পর যুক্ত কোরিয়ার পতাকা নিয়ে শীতকালীন অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নিতে রাজি হয়েছে দুই দেশ। 

এর আগে, ২০০০ সালে সিডনি অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে দুই কোরিয়ার ক্রীড়াবিদরা একসঙ্গে অভিবাদন জানিয়েছিলেন। তৈরি হয়েছিল ইতিহাস।

বিবিসি জানাচ্ছে, আসন্ন শীতকালীন অলিম্পিকে অংশ নিতে উত্তর ও দক্ষিণ কোরিয়া কূটনৈতিক বৈঠক করে। এই বৈঠকে সিদ্ধান্ত হয়েছে দুই কোরিয়ার ক্রীড়াবিদরা একসঙ্গে অলিম্পিকে অংশ নেবেন। তাদের হাতে থাকবে অখণ্ড কোরিয়ার মানচিত্র দেওয়া পতাকা। তবে প্রতিযোগিরা নিজ নিজ দেশের হয়েই মাঠে নামবেন।

শীতকালীন অলিম্পিকের মহিলা আইস হকিতে দুই কোরিয়ার মিলিত টিম মাঠে নামছে বলেও জানানো হয়েছে।

এক সময়ের অখণ্ড কোরিয়া দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর তীব্র গৃহবিবাদের জেরে দুটি অংশে বিভক্ত হয়ে যায়। একটি অংশ সমাজতান্ত্রিক পক্ষে যোগ দেয়, সেটি উত্তর কোরিয়া নামে পরিচিত। অন্য অংশটি ধনতান্ত্রিক শিবিরে যুক্ত হয় তার নাম দক্ষিণ কোরিয়া।

দেশ বিভাগের পর থেকেই দুই রাষ্ট্রের মধ্যে দ্বন্দ্ব উত্তরোত্তর বেড়েছে। সম্প্রতি উত্তর ও দক্ষিণ কোরিয়ার এই সিদ্ধান্ত আন্তর্জাতিক মহল আলোড়িত। মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে তীব্র সংঘাত পূর্ণ পরিস্থিতি তৈরি হয়েছে উত্তর কোরিয়ার। সে দেশের একনায়ক শাসক কিম জং উন বনাম মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পরস্পর পরমাণু যুদ্ধের হুমকি অব্যাহত আছে। মার্কিন বন্ধু রাষ্ট্র দক্ষিণ কোরিয়াকে গুঁড়িয়ে দেওয়ার হুমকি দিয়েছেন উত্তর কোরিয়ার শাসক।

বিডি প্রতিদিন/১৭ জানুয়ারি ২০১৮/এনায়েত করিম

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow