Bangladesh Pratidin

ঢাকা, বুধবার, ২১ ফেব্রুয়ারি, ২০১৮

প্রকাশ : ১৯ জানুয়ারি, ২০১৮ ১৯:৪৮ অনলাইন ভার্সন
আপডেট : ১৯ জানুয়ারি, ২০১৮ ২১:৪১
পাকিস্তানের সঙ্গে ইরানের ফের ট্রেন চলাচল শুরু হচ্ছে
অনলাইন ডেস্ক
পাকিস্তানের সঙ্গে ইরানের ফের ট্রেন চলাচল শুরু হচ্ছে
সংগৃহীত ছবি

ফের রেলপথে যোগাযোগ শুরু হচ্ছে পাকিস্তান-ইরানের মধ্যে। চলতি বছরের সেপ্টেম্বর মাস থেকেই এই ট্রেন চলাচল শুরু হবে বলে মনে করছে ইসলামাবাদ। নিরাপত্তার বেষ্টনীতেই এই যাত্রা শুরু করা হবে বলে জানা গেছে। ইসলামাবাদ আশাবাদী এই ট্রেন যোগাযোগ দুই দেশের সম্পর্কের বন্ধনকে আর সুদৃঢ় করবে।

পাকিস্তানের সংবাদপত্র দ্য ডন-এ প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, দুই দেশের রেলমন্ত্রালয়ের মধ্যে আলোচনা হয়েছে। সেই বৈঠকেই স্থির হয় ট্রেন চলাচলের বিষয়টি৷ বৈঠকে স্থির হয়েছে দুদেশের মধ্যে যাত্রীবাহী ট্রেন চলাচল শুরু করা হবে নতুন করে। তবে প্রতিদিন নয়। ট্রেন চলবে ১৪ দিন পরপর বা পাক্ষিক হিসেবে।

পাকিস্তানের কোয়েট্টা থেকে ছেড়ে বিশেষ ট্রেনটি যাবে ইরানের কোওম বা মাসাদ পর্যন্ত। ১৯৫৯ সালের রেল চুক্তি ওই বৈঠকে খতিয়ে দেখা হয়। দুদেশের মধ্যে বাণিজ্যিক সম্পর্ক বাড়াতে ১৫টি মালবাহী ট্রেনও চালানোর কথা ভাবনাচিন্তা করা হচ্ছ। এই মালবাহী ট্রেন গুলি চলবে কোয়েট্টা থেকে জাহেদান পর্যন্ত।

২০১৭ সালের অক্টোবর মাসে পাকিস্তান ও ইরানের মধ্যে একটি মউ স্বাক্ষরিত হয়। সেই মউতে দুদেশের সীমান্তবর্তী নিরাপত্তা বাড়ানোর বিষয়ে আলোচনা হয়েছে। বছর দুয়েক আগেই, ইরান ও পাকিস্তানের মধ্যে মালবাহী ট্রেন সার্ভিস উদ্বোধন করা হয়। এই ট্রেন সার্ভিস ইরানের দক্ষিণপশ্চিমাঞ্চলীয় শহর জাহেদান থেকে পাকিস্তানের কোয়েটার মধ্যে চলাচল করত।

পাকিস্তান-ইরান চুক্তি অনুযায়ী পণ্য আমদানি-রপ্তানির ক্ষেত্রে ১০ থেকে ৩০ শতাংশ ছাড় দেওয়া হবে বলেও জানা গেছে৷ ইরানের রেলপথ নেটওয়ার্ককে মালবাহী কার্গো ট্রানজিটের জন্য ব্যবহারের কথা মধ্য এশিয়ার দেশগুলো ভাবছে বলে খবর প্রকাশিত হয়েছে দ্য ডন-এর সেই প্রতিবেদনে।


বিডি-প্রতিদিন/ আব্দুল্লাহ সিফাত তাফসীর

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow