২০ জানুয়ারি, ২০১৮ ২০:৩৩

ইসরাইল দূতাবাস নিয়ে সৃষ্ট বিতর্কের মধ্যেই মধ্যপ্রাচ্য সফরে পেন্স

অনলাইন ডেস্ক

ইসরাইল দূতাবাস নিয়ে সৃষ্ট বিতর্কের মধ্যেই মধ্যপ্রাচ্য সফরে পেন্স

ফাইল ছবি

মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স মধ্যপ্রাচ্য সফর শুরু করছেন। ইসরাইলে থাকা আমেরিকান দূতাবাস জেরুজালেমে সরিয়ে নেয়ার পরিকল্পনা নিয়ে সৃষ্ট বিতর্কের মধ্যেই শুক্রবার তিনি এ সফর শুরু করছেন। খবর এএফপি’র।

খবরে বলা হয়, গত বছরের ডিসেম্বরে পেন্সের মধ্যপ্রাচ্য সফর করার কথা ছিল। কিন্তু ইসরাইলের রাজধানী জেরুজালেমে সরিয়ে নেয়ার বিষয়ে প্রেসিডেন্ট ট্রাম্পের ঘোষণাকে কেন্দ্র করে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে ব্যাপক বিক্ষোভ ছড়িয়ে পড়ায় তার এ সফর বাতিল করা হয়।

ট্রাম্পের এমন বিতর্কিত ঘোষণায় বিক্ষুব্ধ ফিলিস্তিনি নেতা মার্কিন প্রশাসনের কঠোর সমালোচনা করেন এবং এর নিন্দা জানান। এমনকি তখন তিনি পেন্সের সঙ্গে সাক্ষাত করতেও অস্বীকৃতি জানান।

পেন্সের প্রেস সেক্রেটারি অ্যালিসা ফারাহ জানান, চারদিনের এ গুরুত্বপূর্ণ সফর চলাকালে মার্কিন ভাইস প্রেসিডেন্ট মিশর, জর্ডান ও ইসরাইলের নেতাদের সঙ্গে সাক্ষাত করবেন।

মিশরের প্রেসিডেন্ট আব্দেল ফাত্তাহ আল-সিসির সঙ্গে সাক্ষাতের জন্য পেন্স শনিবার কায়রো যাবেন। বাদশাহ দ্বিতীয় আব্দুলাহ’র সঙ্গে সরাসরি আলোচনা করার জন্য সেখান থেকে পরের দিন তিনি আম্মান যাবেন।

সোমবার তিনি দু’দিনের এক সফরে ইসরাইলে যাবেন। সেখানে তিনি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এবং প্রেসিডেন্ট রিউভান রিভলিনের সঙ্গে সাক্ষাত করবেন।

জেরুজালেম বিষয়ে ট্রাম্পের ঘোষণার পর ইসরাইলে পেন্সকে স্থানীয় রাজনীতিবিদদের পক্ষ থেকে উষ্ণ সংবর্ধনা জানানো হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

বিডি প্রতিদিন/২০ জানুয়ারি ২০১৮/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর