২১ জানুয়ারি, ২০১৮ ০২:৩৭

সেলফি তুলতে নয় মৃত্যু ঝুকি, সতর্কতায় লিফলেট বিলি

অনলাইন ডেস্ক

সেলফি তুলতে নয় মৃত্যু ঝুকি, সতর্কতায় লিফলেট বিলি

প্রতীকী ছবি

প্রযুক্তির কল্যাণে মানুষের হাতে হাতে এখন স্মার্টফোন। আর সুযোগ পেলেই সেই স্মার্টফোন দিয়ে এখন সেলফি তোলার প্রতিযোগিতায় মত্ত হই আমরা। কেউ কেউ আবার সেলফি তোলাকে রীতিমতো নেশায় পরিণত করেছেন। সকালে ঘুম থেকে উঠে সেলফি দিয়ে দিন শুরু আর রাতে ঘুমোতে যাওয়ার আগে আরেকটা সেলফি না দিলে তো ঘুমই আসে না। অাবার নিজেকে খুব সাহসী প্রমাণ করতে গিয়ে অনেকে বাড়ির ছাদে, চলন্ত গাড়িতে, নৌকায়, রেল গাড়ির সামনেও সেলফি তোলার প্রতিযোগিতা করে থাকেন। এরকম ঝুকিপূর্ণ অবস্থায় সেলফি তুলতে গিয়ে অনেকের মর্মান্তিক মৃত্যুও হয়েছে।

বর্তমান সময়ে সেলফি তোলাকে অত্যন্ত স্বাভাবিক ঘটনা হিসেবেই ধরা হয়। কিন্তু আসলে তা নয়। একধরনের অবসেসিভ ডিসঅর্ডারের জেরেই এই সেলফি রোগে আক্রান্ত হচ্ছে মানুষ। এবং তা এমন পর্যায়ে পৌঁছাচ্ছে যে, বিপজ্জনক সেলফি তোলা থেকেও বিরত হচ্ছে না মানুষ। এত প্রাণও যাচ্ছে, তবু হুঁশ ফেরে না। এই হুঁশ ফেরাতেই উদ্যোগী হচ্ছে ভারতীয় রেল কর্তৃপক্ষ। সেলফি-প্রিয় প্রজন্মকে সতর্ক করতে পোস্টার ও লিফলেটের সাহায্য নেওয়া হচ্ছে।

সেলফি জ্বরে আক্রান্ত হয়ে অনেকেই চলন্ত ট্রেনের দরজায় গিয়ে নিজেকে ক্যামেরাবন্দি করতে চেয়ে অঘোরে প্রাণ দিয়েছেন। এই ঘটনা এখন খুব পরিচিত রেলের কাছে। কিন্তু বিষয়টি মোটেই কাম্য নয়। ট্রেন যাত্রা হোক নিরাপদ। এমনই চায় রেল। তাই এবার সেলফি-প্রিয় মানুষজনকে সতর্ক করতে এই পোস্টার ও লিফলেটের সাহায্য নিচ্ছে রেল। ‘এ দেখাই শেষ দেখা নয়তো!’ বাড়ির আপনজনদের বক্তব্যকে এভাবেই তুলে ধরা হয়েছে সেলফি-প্রিয় যাত্রীদের কাছে।

স্থানীয় রেল কর্মীরা এই সতর্কতামূলক লিফলেট যাত্রীদের হাতে হাতে পৌঁছে দিচ্ছেন। বিশেষত তরুণ প্রজন্মের হাতে। ট্রেনে বা স্টেশনে সেলফি তোলার প্রবণতা থেকে দূরে থাকার কথা বলা হচ্ছে তাঁদের। পাশাপাশি আরও পাঁচ রকমের সতর্কতা জারি করেছে রেল। মোবাইল কানে কথা বলতে বলতে চলাটা কতটা বিপজ্জনক তা বোঝাতে জারি করা হচ্ছে স্লোগান, ‘এ কথাই শেষ কথা নয়তো!’ এমনইভাবেই আরও অনেক বিষয় নিয়ে যাত্রীদের সতর্ক করছে রেল।

বিডি প্রতিদিন/২১ জানুয়ারি ২০১৮/ ই জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর