Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি, ২০১৮

প্রকাশ : ২১ জানুয়ারি, ২০১৮ ০৩:২৭ অনলাইন ভার্সন
আপডেট : ২১ জানুয়ারি, ২০১৮ ০৯:০০
আফগানিস্তানে পাঁচ তারকা হোটেলে সন্ত্রাসী হামলা, নিহত ১৫
অনলাইন ডেস্ক
আফগানিস্তানে পাঁচ তারকা হোটেলে সন্ত্রাসী হামলা, নিহত ১৫
সংগৃহীত ছবি

আফগানিস্তানের রাজধানী কাবুলের একটি পাঁচ তারকা  ইন্টারকন্টিনেন্টাল হোটেলে হামলা চালিয়েছে সশস্ত্র সন্ত্রাসীরা। এ হামলায় অন্তত ১৫ জন নিহত হয়েছেন বলে আশঙ্কা করা হচ্ছে। 

শনিবার দিবাগত রাতে কমপক্ষে চারজন বন্দুকধারী হোটেলটিতে হামলা চালায়। হামলাকারীরা হোটেলের ভেতর অনেককে জিম্মি করে রেখেছে।  

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়, হোটেলের অতিথি ও কর্মচারী অনেকে পালিয়ে বের হতে সক্ষম হয়েছেন। এর মধ্যে রয়েছেন হোটেলটির ম্যানেজার হারিস নায়েব। তিনি জানিয়েছেন, হামলাকারীরা ভেতরে ঢুকেই গুলি করতে শুরু করে। এ সময় যে যেদিকে পেরেছে দৌড়ে পালানোর চেষ্টা করে। হতাহতের বিষয়ে তিনি নিশ্চিত করে বলতে পারেন নি।

আফগানিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাজিব দানিশ বলেন, হামলাকারীরা হোটেলের রান্নাঘর দিয়ে ভেতরে প্রবেশ করেছে। এদের মধ্যে আত্মঘাতী হামলাকারী রয়েছে বলে মনে হয়েছে। 

পরিচয় গোপন রাখার শর্তে এক প্রত্যক্ষদর্শী বলেন, হামলাকারীরা হোটেলের কয়েকজন কর্মচারী এবং অতিথিদের জিম্মি করে রেখেছে। 

উল্লেখ্য, একদিন আগেই হোটেলে সন্ত্রাসী হামলার সম্ভাব্য ঝুঁকির সতর্কতা দিয়েছিল কাবুলস্থ মার্কিন দূতাবাস। 

কাবুল থেকে ইউনেস্কো, আফগানিস্তানের মনিটরিং অ্যান্ড ইভ্যালুয়েশন বিশেষজ্ঞ মোহাম্মদ নুরুদ্দিন আল মাসুদ বলেন, ‘এ হোটেলটি কাবুলের সবথেকে নিরাপদ স্থানগুলোর মধ্যে একটি মনে করা হতো। এখানে ইউনেস্কোসহ জাতিসংঘের বিভিন্ন অঙ্গ সংগঠন নিয়মিত ওয়ার্কশপ ও অন্যান্য অনুষ্ঠান আয়োজন করে থাকে। এমনকি আফগান সরকারেরও নানা অনুষ্ঠান হয়ে থাকে এ হোটেলে। গেল সপ্তাহেও আমরা ইন্টারকন্টিনেন্টালে একটি ওয়ার্কশপে অংশ নিয়েছি।’

২০১১ সালেও হামলার শিকার হয়েছিল কাবুলের বিলাসবহুল এ হোটেল। সেবার হামলার দায় স্বীকার করে তালেবান। এ রিপোর্ট লেখা পর্যন্ত কোন সন্ত্রাসী গোষ্ঠী শনিবার রাতের হামলার দায় স্বীকার করেনি।

প্রসঙ্গত, কাবুলের এ হোটেলের নাম ইন্টারকন্টিনেন্টাল হলেও তা ইন্টারকন্টিনেন্টাল হোটেলস গ্রুপের (আইএইচজি) অংশ নয়। ২০১১ সালে আইএইচজি এক বিবৃতিতে জানায়, কাবুলের হোটেল ইন্টারকন্টিনেন্টাল ১৯৮০ সাল থেকে তাদের অংশ নয়।

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow