২১ জানুয়ারি, ২০১৮ ০৮:৪৬

ভারতের জম্মু-কাশ্মীরে গোলাগুলি, নিহত ৪

দীপক দেবনাথ, কলকাতা:

ভারতের জম্মু-কাশ্মীরে গোলাগুলি, নিহত ৪

যুদ্ধবিরতি চুক্তি লঙ্ঘন করে সীমান্তের ওপার থেকে পাক রেঞ্জারের গোলাবর্ষণে শনিবার ভারতের জম্মু-কাশ্মীরে নিহত হয়েছে ৪ জন। নিহতদের মধ্যে ১৭ বছরের এক কাশ্মীরি কিশোর রয়েছে। মারা গেছে এক সেনা সদস্যও। এছাড়া আহত হয়েছে দুই বিএসএফ সদস্য সহ আরও ১১ জন। 

শনিবার ভোর থেকে কাশ্মীরের পুঞ্চ সেক্টরে ভারতের ৩০ টি সেনা চৌকিকে লক্ষ্য করে সীমান্তের ওপার থেকে পাক সেনাবাহিনীর পক্ষ থেকে নির্বিচারে গোলাবর্ষণ করা হয় বলে অভিযোগ। পাক সেনার লক্ষ্য ছিল উত্তর জম্মুর সীমান্তবর্তী আর.এস.পুরা সেক্টর থেকে আখনুর সেক্টররের গ্রামগুলিও। পাল্টা জবাব দিতে থাকে ভারতীয় সেনারাও। দুই পক্ষের গোলাগুলির মধ্যেই প্রাণ হারায় মনদীপ সিং (২৩) নামে এক সেনা সদস্য। 

সেনাবাহিনীর নর্দান কমান্ডের মুখপাত্র কর্ণেল এন.এন.যোশী জানান, ‘শনিবার সকাল ৮.২০ মিনিট থেকেই এলওসি বরাবর কৃষ্ণা ঘাঁটি সেক্টরে পাকিস্তানি সেনাবাহিনী নির্বিচারে গুলি চালাতে শুরু করে। গুলিতে সিপাই মনদীপ সিং গুরুতর ভাবে আহত হন, পরে তার মৃত্যু হয়। 

অন্যদিকে দুই পক্ষের গুলিতে মৃত্যু হয় আর.এস.পুরা সেক্টরের কাপুরপুর গ্রামের বসিন্দা ঘরা সিং (১৭), বেরা গ্রামের বাসিন্দা ঘর সিং (৪৫)-এর। বিকালের দিকে পাক সেনাবাহিনীর ছোঁড়া গোলাবর্ষণে নিহত হয় তারসেম কুমার (৩২) নামে আরও এক স্থানীয় বাসিন্দা, তার বাড়ি কানাচক সেক্টরের গজনসু গ্রামে। 

এনিয়ে গত বুধবার থেকে শনিবার পর্যন্ত উপত্যকায় ১০ জনের মৃত্যু হল। নিহতদের মধ্যে দুইজন বিএসএফ সদস্য, দুইজন সেনা সদস্য, বাকী ছয়জন সাধারণ নাগরিক। আহতের সংখ্যা ৩৪। 

এদিকে সীমান্তে উত্তেজনাময় পরিস্থিতি তৈরি হওয়ায় এলওসি এবং আন্তর্জাতিক সীমান্তের পাঁচ কিলোমিটারের মধ্যে সমস্ত স্কুলকে আগামী তিন দিন বন্ধ রাখার দিয়েছে প্রশাসন। সীমান্ত পার গোলাগুলি বন্ধ করতে জম্মু-কাশ্মীর রাজ্য কংগ্রেসের তরফে কেন্দ্রীয় সরকারকে উদ্যোগী ভূমিকা নেওয়ার কথা বলা হয়েছে। এই অঞ্চলে শান্তির পরিবেশ বজায় রাখতে কেন্দ্রীয় সরকার ব্যর্থ বলেও অভিযোগ করা হয়েছে কংগ্রেসের পক্ষে। 

বিডি প্রতিদিন/২১ জানুয়ারি ২০১৮/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর