২২ জানুয়ারি, ২০১৮ ১৬:১১

মোস্ট ওয়ান্টেড সন্ত্রাসী 'ভারতীয় বিন লাদেন' গ্রেফতার

দীপক দেবনাথ, কলকাতা

মোস্ট ওয়ান্টেড সন্ত্রাসী 'ভারতীয় বিন লাদেন' গ্রেফতার

মোস্ট ওয়ান্টেড সন্ত্রাসী 'ভারতীয় বিন লাদেন' আবদুল সুবহান কুরেশি (৪৬) কে গ্রেফতার করা হয়েছে। ২০০৮ সালে ভারতের গুজরাটে ধারাবাহিক বিস্ফোরণসহ একাধিক নাশকতার অন্যতম মাস্টার মাইন্ড আবদুল সুবহান কুরেশি। সোমবার দিল্লি পুলিশের পক্ষ থেকে জঙ্গি সংগঠন ইন্ডিয়ান মুজাহিদিন'এর সহ প্রতিষ্ঠাতা কুরেশি-কে আটকের কথা জানানো হয়েছে।

সফটওয়ার ইঞ্জিনিয়ার ও বোমা তৈরির বিশেষজ্ঞ কুরেশি ‘ভারতের বিন লাদেন’ বলে পরিচিত ছিল। দিল্লির গাজিপুরে থেকে তাকে আটক করা হয়।কুরেশিকে আদালতে তোলা হলে ১৪ দিনের পুলিশি রিমান্ডে পাঠানোর নির্দেশ দিয়েছে আদালত।

দিল্লি পুলিশের ডেপুটি কমিশনার (স্পেশাল সেল) প্রমোদ কুশওয়া জানান, আমরা কুরেশির কাছ থেকে পিস্তল ও কিছু নথি পেয়েছি, সে ইন্ডিয়ান মুজাহিদিন ও স্টুডেন্টস ইলামিক মুভমেন্ট অব ইন্ডিয়া (সিমি)-এর মতো জঙ্গি সংগঠনকে পুনরুজ্জীবিত করার চেষ্টা করছিল। ভুয়া নথি নিয়ে কুরেশি নেপাল গিয়েছিল এবং সেখানে বহু বছর কাটিয়েছিল। ২০১৩-২০১৫ সালের মধ্যে সৌদি আরব ভ্রমণ করে ভারতে ফিরে এসে ওই জঙ্গি সংগঠনগুলিকে চাঙ্গা করার পরিকল্পনা নিয়েছিল।

২০০৮ সালের ২৬ জুলাই গুজরাটের আমেদাবাদ ও সুরাটে ধারাবাহিক বিস্ফোরণের সঙ্গে জড়িত থাকার অভিযোগ উঠেছিল কুরেশির বিরুদ্ধে। বাস টার্মিনাল, হাসপাতালসহ শহরের ব্যস্ততম এলাকাগুলিতে টিফিন বক্স ও মোটরসাইকেলের ভিতর ২১ টি’রও বেশি বোমা রেখে দেওয়া হয়েছিল। ওই বোমা বিস্ফোরণেই ৫৬ জনের মৃত্যু হয়।

ওই ঘটনার পর থেকে গত কয়েক বছর ধরেই ভারতের বিভিন্ন জায়গায় এই সন্ত্রাসীর খোঁজ চালিয়েছিল পুলিশ। কিন্তু প্রতিবারই পুলিশের জাল থেকে পালিয়ে বেড়িয়েছে সে। নিষিদ্ধ সংগঠন সিমি-তে যোগদানের পূর্বে উত্তরপ্রদেশের বাসিন্দা কুরেশি মুম্বাইয়ের একটি সফরওয়ার সংস্থায় কাজ করতেন। মূলত কাজের সন্ধানেই কুরেশির পরিবার উত্তরপ্রদেশ ছেড়ে মুম্বাইয়ে পাড়ি দেয়। ২০১৪ সালে বেঙ্গালুরুতে বিস্ফোরণের পরিকল্পনা, ২০১০ সালে দিল্লিতে বিস্ফোরণ ও ২০০৬ সালে মুম্বাইয়ের লোকাল ট্রেনে বিস্ফোরণেও সর্ম্পৃক্ততার অভিযোগে কুরেশি-কে ‘মোস্ট ওয়ান্টেড’ তালিকাভুক্ত করে ভারতের জাতীয় তদন্তকারী সংস্থা এনআইএ। 

বিডি প্রতিদিন/২২ জানুয়ারি, ২০১৮/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর