২২ জানুয়ারি, ২০১৮ ১৮:৪৬

বর ভারতের ও কনে পাকিস্তানের, চার হাত এক করালেন সুষমা

দীপক দেবনাথ, কলকাতা:

বর ভারতের ও কনে পাকিস্তানের, চার হাত এক করালেন সুষমা

একটা সময় দুই পরিবারের মধ্যেই আত্মীয়তা ছিল, যাতায়াতও ছিল।  কিন্তু দেশ ভাগের পরই দুই পরিবারের মধ্যেই চলে আসে কাঁটাতারের বেড়া।  সেই সূত্রেই পাকিস্তানের বাসিন্দা সবাহাত ফাতিমা (২৪)-এর সঙ্গে বিয়ের ঠিক হয় লখনউয়ের বাসিন্দা নাকি আলি খান-এর। কিন্তু তাদের বিয়েতে বাধ সাধে ভিসা সমস্যা। 

ভিসা না পাওয়ায় পাকিস্তান থেকে ভারতে এসে বিয়ের পিড়িতে বসতে পারছিলেন না ফাতিমা। এরপর গত বছরের শেষে সোশ্যাল মিডিয়া মারফত ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের দ্বারস্থ হন পাত্র নাকি আলি। অবশেষে সুষমার হস্তক্ষেপে ফাতিমার ভিসার মঞ্জুর হয়। 

এরপর শুক্রবারই ভারতের পাত্র ও পাকিস্তান নিবাসী পাত্রীর মধ্যে বিয়ে সম্পন্ন হয়। শিয়া ধর্মগুরু ও অল ইন্ডিয়া মুসলিম পার্সনাল ল বোর্ড-এর সহ-সভাপতি মৌলানা কালবে সাদিকের উপস্থিতিতে ওই বিয়েতে উপস্থিত ছিলেন দুই পক্ষের আত্মীয়স্বজন, বন্ধু-বান্ধবরা। 

পরদিন শনিবার পাত্রের পরিবারের পক্ষ থেকে বিশাল রিশেপসন পার্টি দেওয়া হয়। 
পুরাতন লখনউয়ের আগা মির দেওধি এলাকার বাসিন্দা নাকি আলি পেশায় একজন প্রকৌশলী। অন্যদিকে পাকিস্তানের করাচিতে থাকে সবাহাতের পরিবার। একটা সময় দুই পরিবারের মধ্যে আসা-যাওয়া থাকলেও দেশভাগের সময় দুইটি পরিবারই আলাদা হয়ে যায়। 

নাকি আলির বড় ভাই মুজাফফর জানান ‘আমাদের দুই পরিবারের মধ্যে যোগাযোগ ছিল কিন্তু যখন দুই দেশ ভাগ হয়ে যায় তখনই পরিবার দুইটিও পৃথক হয়ে যায়। পাত্রের দিদা ও পাত্রীর ঠাকুরমা ছিলেন দুই বোন। দেশ ভাগের পূর্বে দুই পরিবারই লখনউতে বসবাস করতেন’। 
  
বিয়ের পরই গত রবিবার একটি হিন্দি ছবি দেখেন সদ্য বিয়ে হওয়া ওই দম্পতি। যেখানে নায়িকার চরিত্র ছিল একজন পাকিস্তানি নারীর ও নায়কের চরিত্রে ছিল এক ভারতীয়। সুষ্ঠুভাবে বিয়ের পরই নব দম্পতি পররাষ্ট্রমন্ত্রীকে ধন্যবাদ জানিয়েছেন। তাদের আশা সহবাত যাতে ভারতীয় নাগরিকত্ব পায় সে ব্যাপারেও সরকার সহায়তা করবে। আলি জানান ‘এই উপহারের জন্য আমরা সত্যিই সুষমা স্বরাজের কাছে কৃতজ্ঞ’। 

তবে এবারই প্রথম নয়, এর আগেও বিভিন্ন সময়ে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছিলেন ভারতের এই নারী মন্ত্রী। 

গত বছরের আগষ্টে লখনউয়ের সৈয়দ শারিখ হাসমি (২৮) ও করাচির বাসিন্দা সাদিয়া (২৫)-এর চারহাত এক করাতেও সুষমাকে এগিয়ে আসতে হয়েছিল। সুষমার সহায়তাতেই ভিসা পেয়ে ভারতে এসে বিয়ের পিঁড়িতে বসেছিলেন সাদিয়া।  

বিডিপ্রতিদিন/ ২২ জানুয়ারি, ২০১৮/ ই জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর