Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ২৪ ফেব্রুয়ারি, ২০১৮

প্রকাশ : ২২ জানুয়ারি, ২০১৮ ১৯:২৪ অনলাইন ভার্সন
আপডেট : ২২ জানুয়ারি, ২০১৮ ১৯:২৮
১ শতাংশ শীর্ষধনীর হাতেই বিশ্বের ৮২ ভাগ সম্পদ!
অনলাইন ডেস্ক
১ শতাংশ শীর্ষধনীর হাতেই বিশ্বের ৮২ ভাগ সম্পদ!
প্রতীকী ছবি

গত এক শতাব্দীর ভেতর বর্তমানে ধনী-গরীবের বৈষম্য সর্বোচ্চ পর্যায়ে রয়েছে। আর সম্পদের এই অসমতা বেড়েই চলেছে। ধনী-গরীবের বিভিন্ন তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, বিশ্বের এক শতাংশ শীর্ষধনীর হাতেই এখন  ৮২ ভাগ সম্পদ রয়েছে। সম্প্রতি শীর্ষস্থানীয় বেসরকারি উন্নয়ন সংস্থা অক্সফাম-র এক গবেষণা প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের বার্ষিক সম্মেলন উপলক্ষে অক্সফাম এ রিপোর্টটি প্রকাশ করে।

অক্সফাম জানিয়েছে, বর্তমানে বিশ্বে দুই হাজার ৪৩ জন বিলিওনিয়ার রয়েছেন। গত ১২ মাসে এ বিলিওনিয়ারদের সম্পদ  ৭৬২ বিলিয়ন ডলার বৃদ্ধি পেয়েছে।

প্রতিবেদনে নারী বিলিওনিয়ারদের সম্পর্কে তথ্য তুলে ধরে বলা হয়, নারীরা পুরুষের চেয়ে কম অর্থ উপার্জন করেন। তাদের মজুরিও কম দেয়া হয়। প্রতিবেদন অনুযায়ী, প্রতি ১০ বিলিওনিয়রের ৯ জনই পুরুষ।

অক্সফামের প্রধান নির্বাহী মার্ক গোল্ডরিং বলেন, 'এ পরিসংখ্যানে প্রকাশ পেয়েছে বর্তমানে বিশ্বের অর্থনীতিতে যা চলছে, তা সুষম নয়।
অতীতে এ বৈষম্যের হার এতো বেশি ছিল না।' 

অন্য একটি প্রতিবেদনে দেখা যায়, শীর্ষ এক শতাংশ ধনীর হাতে ২০০০ সালে ছিল প্রায় ৪৫ ভাগ সম্পদ। অক্সফাম জানিয়েছে, প্রতি দুই দিনে একজন করে মানুষ বিলিওনিয়ার হচ্ছেন। ১ শতাংশ ধনী বিশ্বের ৯৯ শতাংশের মানুষের সম্পদকে ছাড়িয়ে গেলে দারিদ্রের বিরুদ্ধে লড়াই করা আরো কঠিন হয়ে দাঁড়াবে। আর তাই অসমতা দূর করতে বিশ্বের দেশগুলোর সরকারকে ৭-দফা পরিকল্পনা নিয়ে এগুনোর আহ্বান জানিয়েছে অক্সফাম। তথ্যসূত্র: বিবিসি।

বিডি প্রতিদিন/এ মজুমদার

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow