২৩ জানুয়ারি, ২০১৮ ০২:৩৪

রাশিয়া থেকে ৩৯ হাজার কোটি টাকার ‘মিসাইল শিল্ড’ কিনছে ভারত

অনলাইন ডেস্ক

রাশিয়া থেকে ৩৯ হাজার কোটি টাকার ‘মিসাইল শিল্ড’ কিনছে ভারত

চীন ও পাকিস্তানের হুমকি মোকাবিলায় সামরিক শক্তি বাড়াবে ভারত। তাই রাশিয়ার কাছ থেকে ৩৯ হাজার কোটি টাকা খরচে পাঁচটি অত্যাধুনিক ‘ট্রায়াম্ফ এয়ার ডিফেন্স মিসাইল সিস্টেম’ কিনছে তারা।

অত্যাধুনিক এই ‘ঢাল’ দেশের দিকে ধেয়ে আসা যে কোনো ক্ষেপণাস্ত্র, বোমারু বিমান, ড্রোন, এমনকী স্টেলথ ফাইটার জেটকে চিহ্নিত ও ধ্বংস করতে সক্ষম। ৪০০ কিলোমিটার এলাকা জুড়ে অন্তত ৩০০টি লক্ষ্যবস্তুকে একসঙ্গে চিহ্নিত করতে সক্ষম এই ডিফেন্স সিস্টেম। সেই সঙ্গে অন্তত তিন ডজন লক্ষ্যবস্তুকে ধ্বংসও করতে পারবে। 

ভারতের গুরুত্বপূর্ণ পরমাণু গবেষণা কেন্দ্র ও সরকারি ভবনগুলোতে এই সিস্টেম বসানো হবে। একবার এই চুক্তি চূড়ান্ত হয়ে গেলে পাকিস্তান ও চীনের পারমাণবিক ক্ষেপণাস্ত্র আক্রমণের হাত থেকেও অনেকটা নিশ্চিন্ত থাকবে ভারত।

ইতোমধ্যেই ভারতীয় প্রযুক্তিতে ‘মিসাইল শিল্ড’ তৈরি করে সামরিক ক্ষেত্রে আমেরিকা ও রাশিয়ার মতো প্রথম সারির দেশগুলোর সমকক্ষ জায়গায় পৌঁছে গেছে ভারত। ভারতের নিজস্ব ইন্টারসেপ্টর মিসাইল শত্রুপক্ষের ছোড়া ব্যালিস্টিক মিসাইলকে ভূপৃষ্ঠ স্পর্শ করার ১০০ কিলোমিটার আগেই ধ্বংস করতে সক্ষম। 

দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একটি সূত্র জানায়, পাঁচটি এস-৪০০ সিস্টেম আগামী ৫৪ মাসের মধ্যেই পুরোদস্তুর কাজ শুরু করে দেবে বলে আশা করা হচ্ছে। প্রথমে মাঝারি পাল্লার ব্যালিস্টিক মিসাইল, পরে ধীরে ধীরে তার ক্ষমতা বাড়ানো হবে। এর জন্য ভারতীয় সংস্থা ও গবেষকদের সাহায্য করবেন রুশ বিজ্ঞানীরা। চীন ছয়টি নতুন এস-৪০০ এসএ-২১ গ্রাউলার মিসাইল শিল্ড তৈরি করে ফেলেছে দেখেই ভারতও তড়িঘড়ি নিজেদের সুরক্ষা ব্যবস্থাকে মজবুত করতে চায়।

সূত্র : সংবাদ প্রতিদিন

বিডি প্রতিদিন/২৩ জানুয়ারি ২০১৮/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর