Bangladesh Pratidin

প্রকাশ : ২৩ জানুয়ারি, ২০১৮ ০৩:০০ অনলাইন ভার্সন
আপডেট : ২৩ জানুয়ারি, ২০১৮ ১১:৩৭
মাত্র ৯ ঘণ্টায় ২৪৬ কিলোমিটারের রেল স্টেশন তৈরি!
অনলাইন ডেস্ক
মাত্র ৯ ঘণ্টায় ২৪৬ কিলোমিটারের রেল স্টেশন তৈরি!

২৪৬ কিলোমিটারের একটা গোটা রেল স্টেশন তৈরি হয়েছে মাত্র ৯ ঘণ্টায়। এই অসাধ্য সাধন করেছে চীন। ১ হাজার ৫০০ জন কর্মী মিলে দক্ষিণ চীনের ফুজিয়ান প্রদেশের একটি রেল স্টেশন তৈরির কাজ ওই সময়ের মধ্যে শেষ করেছে দেশটি।

প্রজেক্টটি দেখভালের দায়িত্বে ছিলেন ২৩ জন খননকারী। কাজে লেগেছিল ৭টি ট্রেন। বাকিরা ছিলেন সাধারণ কর্মচারী। তারা কীভাবে কাজ করেছেন, তার একটি ভিডিও প্রকাশ পেয়েছে ইন্টারনেটে। 

ভিডিওটিতে দেখা যায়, তিনটি বড় রেলপথে কাজ করছেন চীনা কর্মচারীরা। প্রথমটি গানলং রেলওয়ে, দ্বিতীয়টি গানরুইলং রেলওয়ে ও তৃতীয়টি ঝানগলং রেলওয়ে। এগুলোকে নানলে রেলওয়ের সঙ্গে যুক্ত করার কাজ করছেন কর্মীরা। তারা ট্রাফিক সিগন্যাল ও ট্রাফিকের সঙ্গে সম্পর্কিত যন্ত্রপাতিও লাগিয়েছেন।

নানলং রেল স্টেশনের লংগিয়ান শহরে নির্মাণের কাজ শুরু হয় ১৯ জানুয়ারি। শেষ হয়েছে ২০ জানুয়ারি। এত তাড়াতাড়ি প্রজেক্টটি শেষ হওয়ার অন্যতম কারণ কর্মীরা বিভিন্ন কাজ করার জন্য নিজেদের সাতটি দলে ভাগ করে নিয়েছিলেন। এ তথ্য জানিয়েছেন ঝান দাওসং নামে চীনের এক রেলকর্তা। ২০১৮ সালের মধ্যে নানলং রেলওয়ের কাজও শেষ হয়ে যাবে বলেও জানিয়েছেন তিনি।

২৪৬ কিলোমিটার লম্বা এই রেলপথ দক্ষিণ-পূর্ব চীন ও মধ্য চীনের মধ্যে সংযোগ স্থাপন করবে। এ রেল লাইনের উপর দিয়ে ঘণ্টায় ২০০ কিলোমিটার বেগে চলতে পারবে ট্রেন।

বিডি প্রতিদিন/২৩ জানুয়ারি ২০১৮/এনায়েত করিম

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow