Bangladesh Pratidin

প্রকাশ : ১৪ ফেব্রুয়ারি, ২০১৮ ০৩:৫৬ অনলাইন ভার্সন
আপডেট : ১৪ ফেব্রুয়ারি, ২০১৮ ০৯:০৮
হাফিজ সাঈদকে সন্ত্রাসবাদী তকমা পাকিস্তানের
অনলাইন ডেস্ক
হাফিজ সাঈদকে সন্ত্রাসবাদী তকমা পাকিস্তানের
ফাইল ছবি

শেষ রক্ষা হল না। হাজার চেষ্টা করেও হাফিজ সাঈদকে নির্দোষ রাখতে পারল না পাকিস্তান। গোটা বিশ্বের চাপের কাছে মাথা নোয়াতে বাধ্য হতে হল ইসলামাবাদকে। হাফিজ সাইদকে সন্ত্রাসবাদী হিসেবে ঘোষণা করতে বাধ্য হল পাকিস্তান।

জাতিসংঘ মোট ২৭টি সংস্থাকে নিষিদ্ধ ঘোষণা করেছে। মঙ্গলবার পাকিস্তানের প্রেসিডেন্ট মামুন হুসেন একটি অর্ডিন্যান্সে সই করেন৷ সেই অর্ডিন্যান্সে লেখা ছিল জাতিসংঘ যে সব সংস্থাকে নিষিদ্ধ ঘোষণা করেছে, তাদের পাকিস্তানও নিষিদ্ধ ঘোষণা করল। এই সংস্থাগুলির মধ্যে রয়েছে লস্কর-ই-তইবা, জামাত-উদ-দাওয়া ও হারকাত-উল-মুজাহিদিনের মতো গোষ্ঠীগুলি। ১৯৯৭ সালের অ্যান্টি-টেরোরিজম অ্যাক্টের আওতায় তাদের নিষিদ্ধ করা হয়েছে।

কয়েকদিনের মধ্যেই প্যারিসে ফিনানশিয়াল অ্যাকশন টাস্ক ফোর্সের একটি মিটিং হওয়ার কথা রয়েছে। জানা গেছে, সেখানে আমেরিকা ও ভারত পাকিস্তানকে গ্রে-লিস্টে ফেলে দেবে। এই তালিকায় থাকা মানে আন্তর্জাতিক বাণিজ্যের ক্ষেত্রে খরচ বৃদ্ধি পাবে। ২০১২ সালে পাকিস্তানের নাম চলে আসে এই লিস্টে। এর জন্য ৩ বছর ভুগতে হয় তাদের। হয়তো সেই করণেই এবার আর কোনও ঝুঁকি নিতে চায়নি ইসলামাবাদ৷ দ্রুত হাফিজ সইদকে সন্ত্রাসবাদী ঘোষণা করল দেশটি।


বিডি-প্রতিদিন/ আব্দুল্লাহ সিফাত তাফসীর‌

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow