১৮ ফেব্রুয়ারি, ২০১৮ ১৬:৫৬

কানাডিয়ান প্রধানমন্ত্রীর সস্ত্রীক তাজমহল দর্শন

দীপক দেবনাথ, কলকাতা

কানাডিয়ান প্রধানমন্ত্রীর সস্ত্রীক তাজমহল দর্শন

বিশ্বের সপ্তম আশ্চর্যের অন্যতম ‘তাজমহল’ পরিদর্শন করলেন ভারত সফররত কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। তাঁর সঙ্গেই স্ত্রী সোফি গ্রেগরি ও তিন সন্তান-জেভিয়ার জেমস ট্রুডো, এলা গ্রেস মার্গারেট ও হ্যাড্রিয়েন। রবিবার সকালের দিকে দিল্লি থেকে বিশেষ বিমানে গোটা পরিবারকে সঙ্গে নিয়ে আগ্রায় ট্রুডো। এরপর সকাল পৌনে ১১টার দিকে তাজমহলে প্রবেশ করেন। 

এ সময় ট্রুডোর পরনে ছিল নীল রঙের স্যুট ও ঘিয়ে রঙের ট্রাউজার। সোফির পরনে ছিল নকশা করা গ্রাউন। স্ত্রী ও সন্তানদের সাথে নিয়ে বেশ কিছুটা সময় কাটান ট্রুডো। ঘুরে দেখেন প্রেমের এই স্মৃতিস্তম্ভটি। এরপর তাজের সামনে বসে বিভিন্ন ভঙ্গিমায় ছবিও তোলেন তারা। 
পরে কানাডার প্রধানমন্ত্রী তাজের ভিজিটরস বুকে লেখেন, ‘বিশ্বের অন্যতম সুন্দর এই জায়গাটি পরিদর্শন করতে পেরে আপনাদের সকলকে ধন্যবাদ’। তাজমহলে তাঁর দ্বিতীয় সফরের কথা স্মরণ করে তিনি বলেন, ‘প্রায় ৩৫ বছর আগে আমার যখন ১১ বছর বয়স ছিল, আমি আমার বাবা (সাবেক কানাডিয়ান প্রধানমন্ত্রী পিয়েরে ট্রুডো)’এর সঙ্গে সরকারি সফরে ভারত সফরে আসি। তখন দিল্লি থেকে আগ্রায় এসে তাজ পরিদর্শন করি’। 

জাস্টিন ট্রুডো জানান, ‘সরকারি সফরে আমার সন্তানদের এখানে নিয়ে আসাটা আমার কাছে খুবই স্পেশাল এবং একজন বাবা হিসাবে বাচ্চাদের সঙ্গে সময় কাটানোটা সত্যিই খুব সুন্দর’।
 
উল্লেখ্য, স্ত্রী মমতাজের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করতে মুঘল সম্রাট শাহজাহান ভারতের আগ্রায় এই অনন্য স্থাপত্যটি তৈরি করেন। আর তার সৌন্দর্যেই প্রতি বছরই কয়েক লাখ দর্শনার্থী ভারতে আসেন এটিকে প্রত্যক্ষ চাক্ষুষ করতে। গত মাসেই তাজ পরিদর্শনে আসেন সস্ত্রীক ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। 

তাজ দর্শনের পরই উত্তরপ্রদেশের মথুরাতে ওয়াইল্ড লাইফ সেঞ্চুরি (হাতি সংরক্ষণ কেন্দ্র) পরিদর্শনে যান কানাডার প্রধানমন্ত্রী। 

আগামীকাল সোমবার মোদির নিজের রাজ্য গুজরাটে যাবেন জাস্টিন ট্রুডো। আমেদাবাদের মহাত্মা গান্ধীর সবরামতী আশ্রম পরিদর্শনের পাশাপাশি গুজরাটের স্বামীনারায়ণ অক্ষয়ধাম মন্দির পরিদর্শনে যাবেন তিনি। এছাড়াও সেখানে ইন্ডিয়ান ইন্সিটিউট অব ম্যানেজমেন্ট’এর শিক্ষার্থীদের সাথে ‘এডুকেশন এন্ড ইনভেস্টমেন্ট অপরচুনিটিস’ শীর্ষক এক আলোচনায় উপস্থিত থাকবেন ট্রুডো। 

উল্লেখ্য, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে ৭ দিনের সফরে গতকাল শনিবার ভারতে গোটা পরিবার নিয়ে পা রাখেন কানাডার প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রীর সঙ্গেই তার ভারত সফরের সঙ্গী হয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ক্রিশ্চিয়া ফ্যিল্যান্ড, প্রতিরক্ষামন্ত্রী হরজিত সিং সজ্জন, বিজ্ঞান ও অর্থনৈতিক উন্নয়নমন্ত্রী নভদীপ বাইন সহ কানাডার গুরুত্বপূর্ণ কয়েকটি মন্ত্রণালয়ের মন্ত্রী ও কর্মকর্তারা। এই সফরকালে পাঞ্জাবের অমৃতসরের স্বর্ণমন্দির, দিল্লির জামা মসজিদসহ আরও কয়েকটি জায়গায় ভ্রমণের কথা রয়েছে ট্রুডোর।
 
আগামী ২৩ ফেব্রুয়ারি নরেন্দ্র মোদির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে বসবেন জাস্টিন ট্রুডো। এই বৈঠকে বিনিয়োগ ও বাণিজ্য, প্রতিরক্ষা, অসামরিক পারমাণবিক সহযোগিতা, জলবায়ু পরিবর্তন, শক্তি ও শিক্ষাসহ একাধিক ইস্যুতে আলোচনা হতে দুই রাষ্ট্রপ্রধানের মধ্যে। 

বিডি-প্রতিদিন/১৮ ফেব্রুয়ারি, ২০১৮/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর