১৯ ফেব্রুয়ারি, ২০১৮ ০৭:০৪

যুক্তরাষ্ট্রকে নজরদারিতে রাখতে চীনের 'স্পাই প্লেন'!

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রকে নজরদারিতে রাখতে চীনের 'স্পাই প্লেন'!

সংগৃহীত ছবি

গভীর সমুদ্রে শত্রুপক্ষের যুদ্ধজাহাজে নজর রাখতে নতুন ‘সারভিলিয়েন্স প্লেন’ তৈরি করছে চীন। সেদেশের এয়ারক্রাফট ক্যারিয়ার থেকে ওড়ানো হবে ওই নজরদারি বিমান। 

চীনের সংবাদমাধ্যমের পক্ষ থেকে জানানো হয়েছে, KJ-600 নামে ওই বিমান তৈরি করা হচ্ছে। ইতিমধ্যেই শুরু হয়েছে প্রস্তুতি। কিছুদিন আগেই জাপানের সেনা ঘাঁটিতে F-35 বিমান মোতায়েন করেছে যুক্তরাষ্ট্র। তারপরই চীনের পক্ষ থেকে এমন ঘোষণা এল। কারণ, যুক্তরাষ্ট্র ওই বিমান মোতায়েন করে চীনের এয়ার ডিফেন্সকে কার্যত চ্যালেঞ্জ জানিয়েছে।

এদিকে চীন জানিয়েছে, KJ-600 বিমানে থাকবে এক বিশেষ ধরনের রাডার। সেই রাডারে স্টিলথ এয়ারক্রাফটের অবস্থানও ধরা পড়বে সহজেই। মার্কিন যুদ্ধবিমান F-22s বা F-35s-এও নজর রাখতে পারবে চীনের রাডার।

বেইজিং-এর সামরিক বিশেষজ্ঞ লিং জি জানিয়েছেন, মাঝ আকাশে কমান্ড সেন্টার হিসেবেও ব্যবহৃত হতে পারে চীনের এই নতুন বিমান। অনেক দূরে থাকা এয়ারক্রাফটও খুঁজে বের করতে পারবে এটি। এই বিমান মোতায়েন করা হলে চীনের সামরিক দক্ষতা বাড়বে বলে মনে করছেন তিনি। চীনের তৃতীয় এয়ারক্রাফট কেরিয়ারে রাখা হবে এই বিমানকে। ওই এয়ারক্রাফট কেরিয়ার বর্তমানে সাংহাইতে তৈরি হচ্ছে। এতে রয়েছে ইলেকট্রোম্যাগনেটিক লঞ্চ সিস্টেম।

এছাড়া ২০৩০-এর মধ্যে চীনের ঘরে চারটি এয়ারক্রাফট কেরিয়ার থাকবে বলে সূত্রের খবর। সেগুলি নিয়ে দক্ষিণ চীন সাগর ও ভারত মহাসাগরেও আনাগোনা করবে লাল ফৌজ।

বিডিপ্রতিদিন/ ১৯ ফেব্রুয়ারি, ২০১৮/ ই জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর