Bangladesh Pratidin

প্রকাশ : ২২ ফেব্রুয়ারি, ২০১৮ ০৩:১৫ অনলাইন ভার্সন
আপডেট : ২২ ফেব্রুয়ারি, ২০১৮ ০৯:২৮
ভারতকে সামলাতে সীমান্ত জুড়ে রণসজ্জা চীনের!
অনলাইন ডেস্ক
ভারতকে সামলাতে সীমান্ত জুড়ে রণসজ্জা চীনের!
ফাইল ছবি
bd-pratidin

ক্রমশই উত্তপ্ত হয়ে উঠছে ভারত-চীন সম্পর্ক। আর এরই মধ্যে ভারতের বিরুদ্ধে চীন রণসজ্জা সাজাচ্ছে বলে জানা গেছে। সেনাবাহিনীকে উদ্ধৃত করে এক সরকারি সূত্র এমনই তথ্য তুলে ধরছে। লাইন অফ অ্যাকচুয়াল কন্ট্রোল বরাবর নিজেদের শক্তি পরীক্ষার জন্য প্রস্তুত হয়ে রয়েছে চীন। ধারণা করা হচ্ছে, নয়াদিল্লির পক্ষ থেকে আসা যেকোনো রকম হুমকি ও পদক্ষেপ মোকাবেলা করতেই এই রণসজ্জা।

সম্প্রতি চীনা সামরিক বাহিনীর পক্ষ থেকে কিছু ছবি প্রকাশ করা হয়েছে, যাতে দেখা যাচ্ছে লাইটওয়েট মাল্টি রোল ফাইটার এয়ারক্রাফ্ট জে-১০, এক আসন বিশিষ্ট জে-১১ ফাইটার জেট, দুটি ইঞ্জিন বিশিষ্ট অধিক উচ্চতায় ওড়ার ক্ষমতা সম্পন্ন জেট নজরদারি চালাচ্ছে পশ্চিম চীনের মালভূমি এলাকায়। 

মঙ্গলবার জাতীয় সংবাদমাধ্যম গ্লোবাল টাইমস সেই ছবিগুলো প্রকাশ করেছে। চীনা বিমান বাহিনীর ওয়েস্টার্ন থিয়েটার কমান্ডের অন্যতম হাতিয়ার এই জেট ফাইটারগুলো এছাড়াও এই এলাকার আকাশে উড়তে দেখা গেছে, জে-২০ জেট ফাইটারকে, এমনই তথ্য প্রকাশ করেছে প্রতিবেদনটি।

এদিকে প্রতিরক্ষা বিশেষজ্ঞদের মতে, চীনের এই মহড়ার বার্তা খুব স্পষ্ট। তা হল, চীন বড় কোনো সংঘর্ষের পূর্ব প্রস্তুতি নিচ্ছে।

উল্লেখ্য, পার্বত্য এলাকায় যুদ্ধ পরিচালনায় দক্ষ চীনের ওয়েস্টার্ন থিয়েটার কমান্ড। এর আগেও, ভারতের সঙ্গে শক্তি পরীক্ষায় নেমে চীন ওয়েস্টার্ন থিয়েটার কমান্ডকে ব্যবহার করেছিল।

বিডি প্রতিদিন/২২ ফেব্রুয়ারি, ২০১৮/ওয়াসিফ

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow