২৩ ফেব্রুয়ারি, ২০১৮ ০৪:৩৭

১ লাখ 'জন্ম নিরোধক পণ্য' বিলিয়ে শিরোনামে দক্ষিণ কোরিয়া

অনলাইন ডেস্ক

১ লাখ 'জন্ম নিরোধক পণ্য' বিলিয়ে শিরোনামে দক্ষিণ কোরিয়া

সংগৃহীত ছবি

সুস্থ যৌনতার বার্তা দিতে অলিম্পিককেই বেছে নিল দক্ষিণ কোরিয়া। গ্রাম থেকে শহর, নগর থেকে বন্দর, সবখানে জন্ম নিরোধক পণ্য ব্যবহারের প্রয়োজনীয়তা বোঝানোর পাশাপাশি যৌনতা নিয়ে যাবতীয় ভ্রান্ত ধারণা ভাঙতে প্রচার চালিয়েছে দক্ষিণ কোরিয়া। একই সঙ্গে চলেছে জন্ম নিরোধক পণ্য বিলিও। 

শীতকালীন অলিম্পিককের আগে সে দেশে ১ লাখ জন্ম নিরোধক পণ্য বিলি করেছে কনভিনিয়েন্স কো নামের জন্ম নিরোধক পণ্য প্রস্তুতকারী সংস্থাটি। তাদের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে ১০ হাজার জন্ম নিরোধক পণ্য বিলি করেছে দক্ষিণ কোরিয়ার এইডস নির্মূল প্রকল্পের প্রচারকারী সংস্থাও। 

উল্লেখ্য, ২০১৬ সালে রিওতে অনুষ্ঠিত অলিম্পিকে ৪ লাখ ৫০ হাজার জন্ম নিরোধক পণ্য বিলি করা হয়েছিল। সে বারের তুলনায় পিয়ংচাং-এ অনুষ্ঠিত এবারের শীতকালীন অলিমপিক্সে সেই হিসেবে মাত্র অর্ধেক জন্ম নিরোধক পণ্যই বিলি করা হয়েছে। 

তবে দক্ষিণ কোরিয়ার এই অভিনব প্রচার প্রগতির দৃষ্টিকোণ থেকে সাড়া ফেলেছে। আড়ালে না থেকে এখন যৌনতা নিয়ে খোলামেলা আলোচনা করতে পারছে কোরিয়ানরা। ব্যাপারটি  আলোচনা চলছে সোশ্যাল মাধ্যমেও। 

উল্লেখ্য, দক্ষিণ কোরিয়া বিশ্বের সেই দেশগুলির মধ্যে শীর্ষে যেখানে গণহারে গর্ভপাত হয়। দক্ষিণ কোরিয়ায় শেষ জন্ম নিরোধক পণ্য'র বিজ্ঞাপন সম্প্রচারিত হয়েছিল ২০১৩ সালে। এইডস নিয়ে প্রচারাভিযান হয়েছিল তারও এক দশক আগে। এমন পরিস্থিতিতে জন্ম নিরোধক পণ্য বিলি এবং তার ফলে যৌন সচেতনতার পাঠ দেশের নাগরিকদের জন্য স্বাস্থ্যকর হবে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।


বিডি-প্রতিদিন/ আব্দুল্লাহ সিফাত তাফসীর‌

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর