২৪ ফেব্রুয়ারি, ২০১৮ ১৭:৪০

'আমি ভাত খাই না' বলে বিপাকে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক

'আমি ভাত খাই না' বলে বিপাকে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব তুন রাজাক খাবার নিয়ে মন্তব্য করে দেশটিতে ব্যাপক সমালোচনার মুখে পড়েছেন।

সম্প্রতি এক অনুষ্ঠানে অংশ নিয়ে নাজিব বলেন, তিনি ভাতের পরিবর্তে কুইনোয়া খাওয়া শুরু করেছেন। আর তার এ বক্তব্যকে কেন্দ্র করেই সমালোচনা। 

নাজিব রাজাককে একটি ভিডিওতে দেখা যায় এক প্রশ্নের উত্তরে বলছেন, আমি ভাত খাই না। আমি খাই কুইনোয়া। এ জিনিসটি আমাকে খেতে শিখিয়েছে আমার ছেলে। তিনি আরো বলেন, কুইনোয়াতে আছে কম কার্বোহাইডেট ও চিনি। এটা ভাতের চেয়ে ভাল।

উল্লেখ্য, কুইনোয়া হলো কাউনজাতীয় এক রকম শস্য। যা দিয়ে বিভিন্ন রকম খাদ্য প্রস্তুত করা হয়। তবে এই শস্যটি চালের চেয়ে বেশি দামি। এর আদি উৎস হলো দক্ষিণ আফ্রিকা। 

আর বিপরীতে মালয়েশিয়াতে একটি জনপ্রিয় খাবার হলো ভাত। এক্ষেত্রে ২০১৫ সাল থেকে সরকার ভর্তুকি দিয়ে যাচ্ছে। 

এদিকে চলতি বছরেই মালয়েশিয়ার জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। আর তাই কুইনোয়া নিয়ে নাজিব রাজাকের ওই মন্তব্য সামাজিক যোগাযোগ মাধ্যমে বিদ্যুতবেগে ছড়িয়ে পড়েছে। প্রধানমন্ত্রী পদে বিরোধী দলের প্রার্থী সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ মালয়েশিয়ার প্রচলিত খাবার ভাতের প্রতি সমর্থন প্রকাশ করেছেন। তিনি টুইটারে বলেছেন, আমি শুধু ভাত খাই। 

বিরোধী দলীয় আরেক নেতা লিম কিত সিয়াং বলেছেন, আমি তো কখনো কুইনোয়ার নামই শুনি নি। তিনি এক বিবৃতিতে বলেছেন, আগামী ১৪তম জাতীয় নির্বাচন হবে কুইনোয়া বনাম ভাতের মধ্যে। স্বচ্ছ একটি সরকার বনাম দুর্নীতিবাজ একটি সরকারের মধ্যে। সেই নির্বাচন হবে নাজিব বনাম মালয়েশিয়ার জনগণের মধ্যে। 

তবে নাজিব রাজাকের অফিস এর জবাব দিয়েছে। তারা বলেছে, কোনো কোনো মহল প্রধানমন্ত্রীর বক্তব্যের অপব্যাখ্যা দেয়ার চেষ্টা করছে।

বিডিপ্রতিদিন/ ২৪ ফেব্রুয়ারি, ২০১৮/ ই জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর