২৫ ফেব্রুয়ারি, ২০১৮ ১৬:১৩

ইরান ও সিরিয়া ৩০ দিনের যুদ্ধবিরতি মেনে চলার ঘোষণা

অনলাইন ডেস্ক

ইরান ও সিরিয়া ৩০ দিনের যুদ্ধবিরতি মেনে চলার ঘোষণা

সিরিয়ায় ৩০ দিনের যুদ্ধবিরতি মেনে চলার ঘোষণা দিয়েছে ইরান। ইরানের সশস্ত্র বাহিনীর চিফ অব স্টাফ মেজর জেনারেল মোহাম্মাদ বাকেরি রবিবার বলেছেন, জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাব অনুযায়ী ইরান ও সিরিয়া যুদ্ধবিরতি মেনে চলবে। 

গতকাল শনিবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদ সিরিয়ায় অনতিবিলম্বে ৩০ দিনের যুদ্ধবিরতি প্রতিষ্ঠার আহ্বান জানিয়ে সর্বসম্মতভাবে একটি প্রস্তাব পাস করেছে।

রাশিয়ার চাপের কারণে মার্কিন সমর্থিত সন্ত্রাসী গোষ্ঠী আল-কায়েদা, জাবহাতুন নুসরা ও দায়েশকে এই যুদ্ধবিরতির বাইরে রাখা হয়েছে। এসব গোষ্ঠীর ওপর হামলা চালানো হলে তা যুদ্ধবিরতি লঙ্ঘন বলে বিবেচিত হবে না। 

ইরানের সেনাপ্রধান মোহাম্মাদ বাকেরি সাংবাদিকদের বলেছেন, সিরিয়ার রাজধানী দামেস্কের আশেপাশে কিছু এলাকা এখনও সন্ত্রাসীদের নিয়ন্ত্রণে রয়েছে। ওই সব এলাকায় যুদ্ধবিরতি কার্যকর হবে না। সেখানে অভিযান অব্যাহত থাকবে। 

তিনি আরও বলেছেন, যারা সিরিয়ায় নিরাপত্তা ও স্থিতিশীলতা চায় না, তারা যুদ্ধবিরতির কথা বলে দামেস্কের আশেপাশের এলাকায় চলমান অভিযান বন্ধ রাখার ষড়যন্ত্র করেছিল। কিন্তু শেষ পর্যন্ত ওই এলাকাকে যুদ্ধবিরতির আওতামুক্ত রাখা সম্ভব হয়েছে। 

সিরিয়ার সেনাবাহিনী দামেস্কের অধিবাসীদের নিরাপত্তা নিশ্চিত করতে সন্ত্রাসীদের নিয়ন্ত্রিত এলাকাগুলোতে অভিযান চালাচ্ছে বলে তিনি জানান। ওই সব এলাকা থেকে সন্ত্রাসীরা দামেস্কে এ পর্যন্ত এক হাজার ২০০ রকেট  নিক্ষেপ করেছে বলে মেজর জেনারেল মোহাম্মাদ বাকেরি জানিয়েছেন।

বিডি প্রতিদিন/২৫ ফেব্রুয়ারি ২০১৮/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর