Bangladesh Pratidin

প্রকাশ : ১৪ মার্চ, ২০১৮ ১৬:০৮ অনলাইন ভার্সন
গ্যালিলিওর মৃত্যুদিনে জন্ম, আইনস্টাইনের জন্মদিনে মৃত্যু হকিংয়ের
অনলাইন ডেস্ক
গ্যালিলিওর মৃত্যুদিনে জন্ম, আইনস্টাইনের জন্মদিনে মৃত্যু হকিংয়ের
bd-pratidin

প্রতিবন্ধকতাকে জয় করেও যে বিশ্বখ্যাত হওয়া যায়, তার এত বড় প্রেরণাপুরুষ বোধহয় এক শতাব্দীতে আর পাবে না পৃথিবী। স্টিফেন হকিংয়ের জীবনের সেই চমকপ্রদ দিকের দিকে তাকালে সত্যিই বিস্মিত হতে হয়।

ছোটবেলা থেকেই বিশ্বের সৃষ্টিরহস্য তাকে বুঁদ করে রাখত। তাই তাকে আইনস্টাইন বলেই ডাকতেন অনেকে। ঘটনাচক্রে আইনস্টাইনের জন্মদিনেই পরপারে পাড়ি দিলেন হকিং। ১৮৭৯ সালের ১৪ মার্চ জার্মানিতে জন্ম হয়েছিলেন আপেক্ষিকতা তত্ত্বের আবিষ্কারক অ্যালবার্ট আইনস্টাইনের। তার ঠিক ১৩৯ বছর পর একই দিনে মারা গেলেন হকিং। বুধবার সকালে ক্যামব্রিজে নিজ বাসভবনে ৭৬ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। 

বিশ্বখ্যাত এই পদার্থবিদ ছাড়া আইনস্টাইনের গবেষণাকর্ম আর তত্ত্ব বিশ্লেষণের যোগ্য উত্তরসূরি হিসেবে আর কাউকে এ পর্যন্ত মর্যাদা দেয়া সম্ভব হয়নি। মহাবিশ্বের সৃষ্টি রহস্যের তাত্ত্বিক ব্যাখায় কৃষ্ণবিবর বা কৃষ্ণগহ্বর ও বিকিরণ তত্ত্বের ব্যাখা দিয়ে স্টিফেন হকিং বর্তমান সময়ের শ্রেষ্ঠ বিজ্ঞানীর স্থান দখল করে আছেন।

এদিকে, পৃথিবীর সর্বকালের অন্যতম বুদ্ধিমান বিজ্ঞানী গ্যালিলিও গ্যালিলির মৃত্যুদিনে জন্ম নিয়েছিলেন স্টিফেন হকিং। এ যেন আশ্চর্য সমাপতন।

বিডি প্রতিদিন/১৪ মার্চ ২০১৮/এনায়েত করিম

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow