শিরোনাম
১৬ মার্চ, ২০১৮ ১৫:৫৬

কিউবায় আবিস্কৃত ক্যান্সারের ভ্যাকসিন নিয়ে হইচই

অনলাইন ডেস্ক

কিউবায় আবিস্কৃত ক্যান্সারের ভ্যাকসিন নিয়ে হইচই

কানাডার এক নারীর বরাত নিয়ে কিউবায় আবিস্কৃত ক্যান্সারের ভ্যাকসিন নিয়ে বেশ আলোচনা হচ্ছে। তিনি বলেছেন, কিউবার ওই ভ্যাকসিন তাকে এখনো জীবিত রেখেছে। 

জুডি ব্রাইডেন নামের ওই নারীর ক্যান্সার ধরা পড়ে ২০১৬ সালে। ভ্রমণ শেষে ঠাণ্ডা লেগে যায় তার। তখনই ক্যান্সারের বিষয়টি জানতে পারেন। তার অসংখ্যবার স্ক্যান করা হয়। একই বছরের নভেম্বর থেকে তিনি কেমোথেরাপি নেয়া শুরু করেন। ব্রাইডেন বলেন, কেমোথেরাপি তাকে প্রায় মেরে ফেলছিল কিন্তু ক্যান্সার ভালো হওয়ার কোনো লক্ষণ দৃশ্যমান হচ্ছিল না। তার পাঁচবার রেডিয়েশন ট্রিটমেন্ট করা হয়। তাকে ফের কেমোথেরাপি করতে বলা হয়। পাশাপাশি তাকে আর মাত্র এক বছর আয়ু আছে বলে জানানো হয়। 

ব্রাইডেন বলেন, তারা যখন আমাকে বলেছিল আর মাত্র এক বছর বাঁচবো আমি বলেছিলাম তাদের ভুল প্রমাণ করবো।  কিন্তু আমি জানতাম না, কীভাবে সেটি করবো।

ব্রাইডেন দ্বিতীয় কেমো নিতে অস্বীকার করেন। ওই সময় তার স্বামী লর্ন ব্রাইডেন Cimevax EGF ভ্যাকসিন এর কথা শুনেন। কানাডায় ওই ভ্যাকসিন পাওয়া যায় না। তাই তিনিই কিউবাতে যান। ২০১৭ সালের মার্চে চিকিৎসা শেষে তিনি কানাডায় ফিরে আসেন। প্রতি ১৪ দিনে তাকে একবার তার শরীরে ভ্যাকসিনটি প্রবেশ করানো হয়। গত ফেব্রুয়ারি মাসে স্ক্যান করানোর পর দেখা যায় তার শরীরে কোনো ক্যান্সার নেই। এই চিকিৎসা বেশ ব্যয়বহুল। কিউবার হাভানায় যাওয়া এক বছর ধরে ইনজেকশন নেয়া মিলিয়ে খরচ পড়ে ১৪ হাজার ৫০০ ডলার। সূত্র: সিটিভি নিউজ কানাডা

বিডি প্রতিদিন/১৬ মার্চ, ২০১৮/ফারজানা  

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর