১৬ মার্চ, ২০১৮ ২২:০৮

এনডিএ জোট ছাড়ল টিডিপি, বিপাকে মোদি সরকার

দীপক দেবনাথ, কলকাতা:

এনডিএ জোট ছাড়ল টিডিপি, বিপাকে মোদি সরকার

ফাইল ছবি

ভারতের কেন্দ্রীয় মন্ত্রিসভা থেকে আগেই সরে দাঁড়িয়েছিল তেলেগু দেশম পার্টি (টিডিপি)। গত ৮ মার্চ মন্ত্রীত্ব থেকে পদত্যাগ করেছিলেন দলের দুই সাংসদ অশোক গণপতি রাজু ও ওয়াই.এস.চৌধুরী। আর এবার মোদি সরকারকে জোর ঝটকা দিয়ে এনডিএ জোট ছাড়ল টিডিপি। শুক্রবার দলের পলিটব্যুরোর বৈঠকে এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করে টিডিপি। 

এরপর ট্যুইট করে এনডিএ জোটের সঙ্গে চার বছরের পুরোনো সখ্যতা ত্যাগ করে দল ছাড়ার কথা ঘোষণা দেয় টিডিপি নেতা ও অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডু। কেন্দ্রের পক্ষ থেকে অন্ধ্রপ্রদেশকে বিশেষ সুবিধা প্রদানকারী রাজ্য হিসাবে ঘোষণা করার দাবি প্রত্যাখানের পরই এই সিদ্ধান্ত নিল দক্ষিণ ভারতের এই দলটি। বর্তমানে সংসদে টিডিপি’এর ১৬ জন সংসদ সদস্য রয়েছেন।  

জোট ছাড়ার পরই কেন্দ্রের পক্ষ থেকে অন্ধ্রপ্রদেশকে এই বঞ্চনার অভিযোগ এনে আজ মোদি সরকারের বিরুদ্ধে লোকসভায় অনাস্থা প্রস্তাব আনার নোটিশ দেয় টিডিপি। রাজ্যটির আরেকটি দল ওয়াইএসআর কংগ্রেস-ও অনাস্থা প্রস্তাব আনার সিদ্ধান্ত নিয়েছে। যদিও বিরোধীদের অনাস্থা প্রস্তাব পেশ করতে দেননি লোকসভার স্পীকার সুমিত্রা মহাজন। এদিন সংসদ শুরু হওয়ার সঙ্গে সঙ্গেই লোকসভার স্পীকার সুমিত্রা মহাজন জানান, যেহেতু হাউজ অর্ডারে এই অনাস্থা প্রস্তাবের বিষয়টি উল্লেখ নেই, তাই তিনি এই অনাস্থা গ্রহণ করছেন না। এরপরই বিরোধীরা হট্টগোল জুড়ে দিলে সংসদের অধিবেশন মুলতুবি করে দিতে বাধ্য হন। 

এদিকে টিডিপি-ওয়াইএসআর’এর আনা অনাস্থা প্রস্তাবকে সমর্থন করার কথা জানিয়েছে কংগ্রেস, সিপিআইএম, তৃণমূল কংগ্রেস, আম আদমি পার্টি,  এআইএডিএমকে-ও। ২০১৪ সালের মে মাসে সরকার গঠনের পর এই প্রথম এনডিএ সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনার সিদ্ধান্ত নিয়েছে বিরোধীরা। স্বাভাবিকভাবেই দিল্লিতে বিরোধী জোটের হাওয়া জোরদার হওয়ায় ঘোর বিপাকে পড়েছে ভারতের ক্ষমতাসীন দল বিজেপি। 

এদিকে কেন্দ্রের শাসক দলের জোট থেকে টিডিপি’এর বেরিয়ে আসার ঘটনায় স্বাগত জানিয়েছেন তৃণমূল প্রধান ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। এদিন শিলিগুড়িতে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে তিনি বলেন ‘বৃহত্তর স্বার্থে বিরোধীদের একজোট হওয়া দরকার। এনডিএ জোট থেকে টিডিপি’র এই বেরিয়ে আসার ঘটনাকে আমি স্বাগত জানাচ্ছি। বর্তমান পরিস্থিতিতে দেশকে বিপর্যয়ের মুখ থেকে বাঁচানোর জন্য এমন পদক্ষেপের প্রয়োজন’। 


বিডি প্রতিদিন/১৬ মার্চ ২০১৮/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর