১৭ মার্চ, ২০১৮ ১৩:০৮

সিরিয়ায় হাজার হাজার নারী-শিশু ধর্ষিত : জাতিসংঘ

অনলাইন ডেস্ক

সিরিয়ায় হাজার হাজার নারী-শিশু ধর্ষিত : জাতিসংঘ

ফাইল ছবি

সিরিয়ার গৃহযুদ্ধে হাজার হাজার নারী ও শিশু ধর্ষণের শিকার হয়েছে। দেশটিতে ধর্ষণকে যুদ্ধাস্ত্র হিসেবে ব্যবহার করা হচ্ছে। এতে সরকারি বাহিনী প্রধানত দায়ী হলেও বিরোধীরাও ক্ষেত্রবিশেষে এ অপরাধে জড়িয়েছে। জাতিসংঘের এক প্রতিবেদনে এসব কথা বলা হয়েছে। এসব কর্মকাণ্ডকে মানবতাবিরোধী অপরাধ বা যুদ্ধাপরাধ হিসেবে বিবেচনা করা যায় বলেও মনে করছে জাতিসংঘ।

ধর্ষণের শিকার নারী-শিশু, তাদের আত্মীয়স্বজন, প্রত্যক্ষদর্শী, আইনজীবী ও চিকিৎসকদের সঙ্গে ৪৫৪টি সাক্ষাৎকারের ভিত্তিতে প্রতিবেদনটি প্রস্তুত করেছেন জাতিসংঘের কমিশন অব ইনকয়ারির তদন্তকারীরা। ২৯ পৃষ্ঠার প্রতিবেদনটি বৃহস্পতিবার প্রকাশ করা হয়।

প্রতিবেদনে জাতিসংঘ তদন্তকারীরা বলেন, সিরিয়ায় যুদ্ধের বিভিন্ন পক্ষ অব্যাহতভাবে ভয়াবহ এ ধর্ষণকাণ্ড চালিয়ে যাচ্ছে।  অসংখ্য নারী-শিশু-কিশোরী এমনকি ছেলেদেরকে ধর্ষণ ও যৌন নির্যাতন করেছে সিরিয়ার সরকারি ও মিত্রবাহিনী। সরকারবিরোধী গোষ্ঠীকে শাস্তি প্রদানের লক্ষ্যে ধর্ষণকে যুদ্ধাস্ত্র হিসেবে ব্যবহার করছে তারা।

সিরিয়ার সরকারের সামরিক ও বেসামরিক মিলিয়ে অন্তত ২০টি আস্তানা নারী ও মেয়ে শিশুদের ধর্ষণের জন্য ব্যবহার করা হয়েছে। এছাড়া পুরুষ ও বালকদের ধর্ষণের জন্য ব্যবহার করা হয়েছে প্রায় ১৫টি আস্তানা।

গত প্রায় ৮ বছরের যুদ্ধে বিদ্রোহী গোষ্ঠীগুলোও যৌন নির্যাতন চালিয়েছে। তবে সরকারি বাহিনীর তুলনায় তাদের নির্যাতনের মাত্রা কম।


বিডি প্রতিদিন/১৭ মার্চ ২০১৮/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর