Bangladesh Pratidin

প্রকাশ : ১৭ মার্চ, ২০১৮ ১৩:৪৫ অনলাইন ভার্সন
আপডেট : ১৭ মার্চ, ২০১৮ ১৩:৪৯
উত্তর কোরিয়ার আরেকটি পরমাণু চুল্লির সফল পরীক্ষা, ক্ষুব্ধ যুক্তরাষ্ট্র
অনলাইন ডেস্ক
উত্তর কোরিয়ার আরেকটি পরমাণু চুল্লির সফল পরীক্ষা, ক্ষুব্ধ যুক্তরাষ্ট্র
ফাইল ছবি
bd-pratidin

কোরীয় উপদ্বীপের উত্তেজনা যেন কমছেই না। যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার মধ্যকার উত্তপ্ত সম্পর্ক যখন প্রশমনের দিকে এগোচ্ছে ঠিক তখনই আরেকটি পরমাণু চুল্লির সফল পরীক্ষা চালাল কিমের দেশ। পিয়ংইয়ংয়ের সরকারি পত্রিকা রডং সিনমুন জানিয়েছে, শুক্রবার বিকেলে উত্তর কোরিয়ার ‘ইয়ং বিয়ান’ পরমাণু ঘাঁটির সর্বাধুনিক সুযোগ-সুবিধা সম্বলিত আরেকটি পরমাণু চুল্লির সফল পরীক্ষা চালানো হয়েছে। 

বিশেষজ্ঞরা বলছেন, ইয়ং বিয়ান পরমাণু ঘাঁটির চুল্লিগুলো থেকে পরমাণু বিদ্যুৎ উৎপাদনের পাশাপাশি পরমাণু অস্ত্রও তৈরি করা সম্ভব।

এদিকে মার্কিন সরকারের দাবি, উত্তর কোরিয়া পরমাণু অস্ত্র তৈরির লক্ষ্যে এই ঘাঁটির চুল্লিতে প্লুটোনিয়াম উৎপাদন করছে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন যখন আগামী মাসে ঐতিহাসিক বৈঠকে মিলিত হতে যাচ্ছেন তখন পরমাণু চুল্লির পরীক্ষা চালাল পিয়ংইয়ং। ফলে এই বৈঠক ঘিরে নতুন করে অনশ্চিয়তা তৈরি হওয়ার শঙ্কা করছেন বিশেষজ্ঞরা।

অন্যদিকে উত্তর কোরিয়া শুরু থেকেই বলে এসেছে, যতদিন যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা পিয়ংইয়ং-এর বিরুদ্ধে হুমকি দেওয়া অব্যাহত রাখবে ততদিন নিজের পরমাণু অস্ত্র কর্মসূচি শক্তিশালী করবে উত্তর কোরিয়া।

বিডি প্রতিদিন/১৭ মার্চ, ২০১৮/ওয়াসিফ

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow