১৭ মার্চ, ২০১৮ ১৬:৪১

অস্ট্রেলিয়ায় সু চি'র বিচারের আবেদন গৃহীত হয়নি যে কারণে

অনলাইন ডেস্ক

অস্ট্রেলিয়ায় সু চি'র বিচারের আবেদন গৃহীত হয়নি যে কারণে

ফাইল ছবি

মিয়ানমারের আরাকান রাজ্যে দেশটির সেনাবাহিনীর নৃশংসতা, নির্যাতন ও নিপীড়নের শিকার হয়ে দেশ ছেড়েছে লাখ লাখ রোহিঙ্গা। তাদের ওপর চলেছে নির্মম হত্যাযজ্ঞ। শান্তিতে নোবেল জয়ী নেত্রী অং সান সু চি'র সরকারের আমলেই হয়েছে এসব মানবতা বিরোধী অপরাধ। আর তাই রোহিঙ্গাদের বিরুদ্ধে মানবতার বিরুদ্ধে অপরাধের দায়ে মিয়ানমারের নেত্রী অং সান সুচির বিচার দাবি করেছিলেন অস্ট্রেলিয়ার একদল আইনজীবী। 

তার বিচার দাবিতে শুক্রবার ‘প্রাইভেট প্রসিকিউশন এপ্লিকেশন’ দাখিল করেন দেশটির আইনজীবীরা। এতে রোহিঙ্গাদের বিরুদ্ধে নির্যাতনের জন্য সরাসরি তাকে দায়ী করে তার জবাবদিহিতা বা বিচার দাবি করা হয়। 

ব্রিটিশ গণমাধ্যম গার্ডিয়ান জানায়, মেলবোর্নে ম্যাজিস্ট্রেট আদালতে এ আবেদন জমা দেন ওই আইনজীবীরা। ওই মামলায় বলা হয়েছে, রোহিঙ্গা মুসলিম জনগোষ্ঠীর বিরুদ্ধে মিয়ানমারের নিরাপত্তা রক্ষাকারীরা অতিমাত্রায় ও পর্যায়ক্রমিক অপরাধ চালিয়েছে। কিন্তু দায়িত্বশীলের পদে এবং ক্ষমতায় থেকে তা ব্যবহার করতে ব্যর্থ হয়েছেন সুচি। এর মধ্য দিয়ে তিনি মিয়ানমারের নিরাপত্তা রক্ষাকারীদের নৃশংসতা চালানোর অনুমতি দিয়েছেন। ফলে নিরাপত্তা রক্ষাকারীরা রোহিঙ্গাদেরকে তাদের বাড়িঘর থেকে উৎখাত ও দেশান্তরী হতে বাধ্য করেছে।
 
আর এই আবেদনকে সামনে এগিয়ে নিতে হলে, অর্থাৎ সুচির বিচার দাবির প্রক্রিয়ায় অগ্রসর হতে হলে অস্ট্রেলিয়ার এটর্নি জেনারেল ক্রিশ্চিয়ান পর্টারের সম্মতি প্রয়োজন ছিল। কিন্তু পর্টার সেই আবেদনের সম্মতি না দেওয়ায় আপাতত বিচারের মুখোমুখি হতে হচ্ছে না সু চিকে।

এর আগে গার্ডিয়ান লিখেছিল, এতে ক্রিশ্চিয়ান পর্টারের সম্মতি না দেয়ার সম্ভাবনাই বেশি। কারণ এ সপ্তাহের শেষে আসিয়ানের বিশেষ সম্মেলনে অস্ট্রেলিয়ার সিডনিতে যাওয়ার কথা রয়েছে সুচির। কারণ এ সম্মেলনে তাকে আমন্ত্রণ জানিয়েছে অস্ট্রেলিয়া সরকার। আর এর জেরেই পর্টার সম্মতি দেননি বলে ধারণা করা হচ্ছে। 

বিডিপ্রতিদিন/ ১৭ মার্চ, ২০১৮/ ই জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর