Bangladesh Pratidin

প্রকাশ : ১৮ মার্চ, ২০১৮ ১১:০৫ অনলাইন ভার্সন
আপডেট : ১৮ মার্চ, ২০১৮ ১১:১৫
শ্রীলঙ্কায় জরুরি অবস্থা প্রত্যাহার
অনলাইন ডেস্ক
শ্রীলঙ্কায় জরুরি অবস্থা প্রত্যাহার
ফাইল ছবি
bd-pratidin

শ্রীলঙ্কাজুড়ে জারি করা জরুরি অবস্থা রবিবার থেকে প্রত্যাহার করা হয়েছে। শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা জরুরি অবস্থা প্রত্যাহারের ঘোষণা দেন। এর আগে বৌদ্ধ-মুসলিম দাঙ্গা ছড়িয়ে পড়ার আশঙ্কায় দেশটিতে জরুরি অবস্থা জারি করা হয়।

এ ব্যাপারে এক টুইটার বার্তায় সিরিসেনা বলেছেন, “জননিরাপত্তা পরিস্থিতি বিবেচনার পর গতকাল মধ্যরাত থেকে জরুরি অবস্থা প্রত্যাহার করার নির্দেশ দিয়েছি আমি।” মধ্যাঞ্চলীয় জেলা ক্যান্ডিতে বৌদ্ধ ও মুসলিম সম্প্রদায়ের মধ্যে দাঙ্গার ঘটনার পর ৬ মার্চ দেশজুড়ে ১০ দিনব্যাপী জরুরি অবস্থা জারি করেছিলেন তিনি।

গণমাধ্যমের খবর অনুযায়ী জানা যায়, ওই দাঙ্গায় দুই জন নিহত এবং মুসলিম মালিকানাধীন শতাধিক ঘরবাড়ি, দোকানপাট ও ২০টিরও বেশি মসজিদ ক্ষতিগ্রস্ত হয়।

উল্লেখ্য, গত বছর এই দুটি জাতিগোষ্ঠীর মধ্যে উত্তেজনা দেখা দেয়। তখন কিছু বৌদ্ধ কট্টরপন্থি গ্রুপ মুসলিমদের বিরুদ্ধে অভিযোগ তোলে। তারা বলে, মুসলিমরা অনেক বৌদ্ধকে ধর্মান্তরিত করছে জোরপূর্বক। এছাড়া শ্রীলঙ্কায় কিছু রোহিঙ্গা মুসলিম আশ্রয় নিয়েছে। তাদের উপস্থিতির বিরুদ্ধেও সেখানে প্রতিবাদ বিক্ষোভ করেছে বৌদ্ধ জাতীয়তাবাদীরা। এমনই এক পর্যায়ে সেখানে তীব্র সংঘাত সৃষ্টি হয়। ফলে গত ৬ই মার্চ দেশজুড়ে জরুরি অবস্থা ঘোষণা করে সিরিসেনা সরকার।

বিডি প্রতিদিন/১৮ মার্চ, ২০১৮/ওয়াসিফ

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow