১৮ মার্চ, ২০১৮ ১৩:৫৬

ভুল করে চীনের সামরিক পরিকল্পনার গোপন ছবি ফাঁস

অনলাইন ডেস্ক

ভুল করে চীনের সামরিক পরিকল্পনার গোপন ছবি ফাঁস

ফাইল ছবি

যুক্তরাষ্ট্রকে বিপর্যস্ত করতে সবদিক থেকে শক্তিশালী হওয়ার চেষ্টা করছে চীন। তৈরি করছে এয়ারক্রাফট ক্যারিয়ার, সাবমেরিনসহ বিভিন্ন যুদ্ধ সরঞ্জাম। বিশ্বের সবচেয়ে ক্ষমতাশালী নৌবাহিনীর তকমা যুক্তরাষ্ট্রের কাছ থেকে কেড়ে নিতে রীতিমত প্রস্তুত হচ্ছে বেইজিং। আর তার মধ্যেই ভুল করে বসল চীন।

পরমাণু অস্ত্রবাহী এয়ারক্রাফট ক্যারিয়ার, যুদ্ধবিমান, সাবমেরিন, আন্ডারওয়াটার ড্রোনসহ সব সামরিক পরিকল্পনা ছবিসহ পোস্ট করে দিল চীনের এক নির্মান সংস্থা। যদিও কিছুক্ষণের মধ্যেই সেই পোস্টটি ডিলিট করে দেওয়া হয়েছে। কিন্তু ততক্ষে আমেরিকার কাছে পৌঁছে গেছে খবর। সেই পোস্টে ছিল ছবিসহ নানা তথ্য।

এদিকে, মাঝ সমুদ্রে শত্রুদের যুদ্ধজাহাজে নজর রাখতে নতুন ‘সারভিলিয়েন্স প্লেন’ তৈরি করছে চীন। চীনের এয়ারক্রাফট ক্যারিয়ার থেকে ওড়ানো হবে সেই নজরদারি বিমান। চীনের সংবাদমাধ্যমের তরফে জানানো হয়েছে, KJ-600 নামে সেই বিমান তৈরি করা হচ্ছে। ইতোমধ্যেই শুরু হয়েছে প্রস্তুতি।

কিছুদিন আগেই জাপানের সেনা ঘাঁটিতে F-35 বিমান মোতায়েন করেছে আমেরিকা। তারপরই চীনের তরফ থেকে এই গুরুত্বপূর্ণ ঘোষণা করা হল। কারণ, সেই বিমান মোতায়েন করে চীনের এয়ার ডিফেন্সকে কার্যত চ্যালেঞ্জ জানিয়েছে আমেরিকা।

চীন জানিয়েছে, KJ-600 বিমানে থাকবে এক বিশেষ ধরনের র‍্যাডার। সেই র‍্যাডারে স্টিলথ এয়ারক্রাফটের অবস্থানও ধরা পড়বে সহজেই। মার্কিন যুদ্ধবিমান F-22s বা F-35s-এও নজর রাখতে পারবে চীনের র‍্যাডার।

বেইজিং'র সামরিক বিশেষজ্ঞ লিং জি জানিয়েছেন, মাঝ আকাশে কমান্ড সেন্টার হিসেবেও ব্যবহৃত হতে পারে চীনের এই নতুন বিমান। অনেক দূরে থাকা এয়ারক্রাফটও খুঁজে বের করতে পারবে এটি।

 

বিডি প্রতিদিন/ আব্দুল্লাহ সিফাত তাফসীর 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর