১৯ মার্চ, ২০১৮ ০৮:৫৮

ভারতের সঙ্গে সম্পর্ক উন্নতির আর কোনো আশা নেই: পাকিস্তান

অনলাইন ডেস্ক

ভারতের সঙ্গে সম্পর্ক উন্নতির আর কোনো আশা নেই: পাকিস্তান

ফাইল ছবি

ভারত সঙ্গে সম্পর্ক ঠিক হওয়া মুশকিল বলে মন্তব্য করেছেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী খাজা মুহম্মদ আসিফ। দু'দেশের মধ্যে সম্পর্ক ঠিক হওয়ার আর কোনো আশা নেই বলেও মনে করছেন তিনি। আসিফের দাবি, ভারত বারবার সংঘর্ষবিরতি চুক্তি লঙ্ঘন করছে। আর এই কারণেই দু'দেশের মধ্যেকার সম্পর্ক ঠিক হওয়ার আর কোনো রাস্তা নেই।

এর আগে, রবিবার সকালে পাকিস্তানের দিক থেকে উড়ে এসেছে গুলি মর্টার শেল। কাশ্মীরের পুঞ্চ সেক্টরের বালাকোটে এই সংঘর্ষবিরতি চুক্তি লঙ্ঘন করে পাকিস্তান। মৃত্যু হয় পাঁচ কাশ্মীরির। দু'জন গুরুতর আহত। ঠিক এসময়ই পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী  আবারও অভিযোগ করলেন ভারতের সঙ্গে সুসম্পর্ক তৈরির আর কোনো রাস্তা নেই। কারণ ভারত সংঘর্ষবিরতি চুক্তি লঙ্ঘন করছে।

অভিযোগ করে পাকিস্তানের পক্ষ থেকে আরও জানানো হয়, ভারতে তাদের কূটনীতিকদের উপর অত্যাচার হয়েছে। এর ফলে দু'দেশের মধ্যে মৌখিক যুদ্ধ চলছে। এক পাকিস্তানি সংবাদপত্রের খবরে প্রকাশ, ভারতের ছোঁড়া গুলি সীমান্ত পার করে পাকিস্তান অধিগৃহীত কাশ্মীরে বসবাসকারী দু'জনকে আহত করেছে। তারপরের দিনই পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী এ কথা বলেন।

পাশাপাশি পাকিস্তানের সরকারি বেতার সংস্থা জানিয়েছে, “ভারত নিয়ন্ত্রণরেখা ও সীমান্তের কাজকর্মের জায়গায় বারবার সংঘর্ষবিরতি চুক্তি লঙ্ঘন করে গুলি চালাচ্ছে। এই পরিস্থিতিতে দু'দেশের সম্পর্কের উন্নতির কোনো আশা করা যাচ্ছেনা।” 

এদিকে ভারতের পক্ষ থেকে জানানো হয়েছে, দু'দেশের মধ্যে সুসম্পর্ক তৈরি করার দায়িত্ব পাকিস্তানের উপর বর্তায়। ভারতের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী হন্সরাজ গঙ্গারাম অহির চলতি মাসের শুরুতেই সংসদে বলেন “কোনো অর্থবহ আলাপ আলোচনা শুধুমাত্র সন্ত্রাস, হিংসা ও শত্রুতাহীন পরিস্থিতির উপর দাঁড়িয়েই করা সম্ভব। এই রকম ভাল পরিস্থিতি তৈরি করার দায়িত্বভার পাকিস্তানের উপরই রয়েছে। ভারতীয় সীমান্তে সন্ত্রাসবাদ চললে তার জবাব দিতে আমাদের কঠিন পদক্ষেপ নিতেই হবে।”

বিডি প্রতিদিন/১৯ মার্চ, ২০১৮/ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর