Bangladesh Pratidin

প্রকাশ : ২১ মার্চ, ২০১৮ ১১:৫৭ অনলাইন ভার্সন
আপডেট : ২১ মার্চ, ২০১৮ ১২:৪০
কর্মসংস্থান বাড়াতে সৌদি যুবরাজকে অস্ত্র কেনার আহ্বান ট্রাম্পের
অনলাইন ডেস্ক
কর্মসংস্থান বাড়াতে সৌদি যুবরাজকে অস্ত্র কেনার আহ্বান ট্রাম্পের

অস্ত্র কিনে যুক্তরাষ্ট্রের কর্মসংস্থান বাড়াতে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ সময়ে সৌদি আরবকে 'মহান বন্ধু' হিসেবে আখ্যা দিয়েছেন ট্রাম্প।

মঙ্গলবার হোয়াইট হাউসে সালমানকে স্বাগত জানিয়ে মধ্যপ্রাচ্যের রাজনীতির বিভিন্ন ইস্যু নিয়ে আলোচনা করেন দুই নেতা। তবে দুই পক্ষের বিকশিত হওয়া সম্পর্কের প্রেক্ষাপটে তাদের মধ্যে কী নিয়ে আলোচনা হয়েছে তা নিয়ে প্রকাশ্যে কোনো কথাবার্তা হয়নি।

দুই সপ্তাহের সফরে যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান আল সৌদ। 

মঙ্গলবার মার্কিন প্রেসিডেন্টের দফতরে পৌঁছালে তাকে স্বাগত জানান ডোনাল্ড ট্রাম্প।

স্বাগত বৈঠকে সৌদি আরবের প্রশংসা করে মার্কিন প্রেসিডেন্ট বলেন, সৌদি একটি সম্পদশালী দেশ। অস্ত্র কিনে দেশটি যুক্তরাষ্ট্রকে তাদের সমৃদ্ধির অংশীদার করতে পারে বলে। সৌদির সমাজ পরিবর্তনে সালমানের নেয়া বিভিন্ন পদক্ষেপেরও প্রশংসা করেন তিনি। যুক্তরাষ্ট্র ও সৌদি আরবের মধ্যে শক্তিশালী অর্থনৈতিক সম্পর্ক গড়ে উঠবে বলে আশা প্রকাশ করেন যুবরাজ।

এদিকে আবার যুক্তরাষ্ট্র ও সৌদি আরবের অস্ত্র চুক্তির বিরোধিতায় মঙ্গলবার ওয়াশিংটন ও নিউইয়র্ক সিটিতে বিক্ষোভ করে বিভিন্ন সংগঠন। প্রিন্স সালমান বোস্টন সফরে গেলে সেখানে বিক্ষোভ করার ঘোষণা দিয়েছে তারা।

সৌদি যুবরাজের সাথে নবনিযুক্ত মার্কিন পররাষ্ট্রমন্ত্রী, অর্থমন্ত্রী, বাণিজ্যমন্ত্রী এবং ট্রাম্পের জামাতার বৈঠক করার কথা রয়েছে। 

বিডি প্রতিদিন/২১ মার্চ ২০১৮/আরাফাত

আপনার মন্তব্য

up-arrow