২৩ মার্চ, ২০১৮ ১৫:৫৮

তাজমহলে বহিরাগতদের জুমার নামাজ আদায়ে নিষেধাজ্ঞার প্রতিবাদে বিক্ষোভ

দীপক দেবনাথ, কলকাতা

তাজমহলে বহিরাগতদের জুমার নামাজ আদায়ে নিষেধাজ্ঞার প্রতিবাদে বিক্ষোভ

স্থানীয় মুসলিমরা ছাড়া প্রতি শুক্রবারে তাজমহল কমপ্লেক্স’এর ভিতর অবস্থিত মমতাজ মসজিদে গিয়ে জুমাজ নামাজ আদায়ের ওপর নিষেধাজ্ঞা জারি করার প্রতিবাদে বিক্ষোভ দেখাল আগ্রার মুসলিমরা। 

তাজমহলের রক্ষণাবেক্ষণের দায়িত্বে থাকা আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া (এএসআই)-এর পক্ষ থেকে কয়েক মাস আগেই তাজমহলের ভেতর মমতাজ মসজিদে গিয়ে শুক্রবারের জুমার নামাজ আদায়ের ওপর ওই নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। সেখানে বলা হয়েছিল, তাজ চত্বরে প্রবেশের মুখেই মূল ফটকের সামনে নিরাপত্তারক্ষীদের নিজের পরিচয়পত্র দেখিয়ে স্থানীয় মুসলিমদের নিশ্চিত করতে হবে যে তিনি আগ্রার বাসিন্দা, একমাত্র তবেই ভেতরে যাওয়ার ছাড়পত্র পাবেন এবং নামাজ আদায় করতে পারবেন। এই কারণে প্রতি শুক্রবার পর্যটকদের জন্য তাজমহল দর্শন বন্ধ থাকবে।
 
এএসআই-এর ওই নির্দেশিকার প্রতিবাদেই গত সপ্তাহে প্রতিবাদে সামিল হন আগ্রার মুসলিমরা। আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া (এএসআই)-এর কর্মকর্তাদের কাছে একটি স্মারকলিপি জমা দিয়ে তারা দাবি জানান আগ্রার মুসলিম ও দেশের অন্য অংশের মুসলিমদের মধ্যে কোনো বিভেদ তৈরি করা উচিত নয়। তাদের দাবি শুধু আগ্রার নয়, ভারতের সব মুসলিমকেই, তারা কোথায় বাস করেন তা না দেখে শুক্রবারের নামাজ আদায়ে সম্মতি দেওয়া উচিত।

বিডি-প্রতিদিন/২৩ মার্চ, ২০১৮/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর