২৪ মার্চ, ২০১৮ ১৭:১৮

পাকিস্তান সীমান্তের কাছে এয়ারবেস তৈরির পরিকল্পনায় ভারত

অনলাইন ডেস্ক

পাকিস্তান সীমান্তের কাছে এয়ারবেস তৈরির পরিকল্পনায় ভারত

ফাইল ছবি

পাকিস্তানের উপর এবার তীক্ষ্ন দৃষ্টি রাখতে চায় ভারত। সেই কারণে এবার গুজরাটে, পাকিস্তান সীমান্তের কাছাকাছি একটি এয়ারবেস নির্মাণের পরিকল্পনা করছে ভারতীয় বিমানসেনা। গুজরাতের বানাসকান্ত জেলার দেসায় তৈরি হবে এয়ারবেসটি।

ভারতীয় বিমানবাহিনী অনেকদিন থেকেই এই পরিকল্পনা করেছিল। কিন্তু এর অনুমোদন পেতে সময় লাগছিল। শেষ পর্যন্ত ক্যাবিনেট কমিটি অন সিকিউরিটি (CCS) বুধবার এর অনুমতি দেয়। এই ক্যাবিনেট কমিটি অন সিকিউরিটির প্রতিনিধিত্ব করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই ফাইটার এয়ারবেসটি একবার তৈরি হয়ে গেলে বারমের ও ভূজ সহ পশ্চিমের সীমান্ত ভারতীয় বিমানসেনার হাতের মুঠোয় চলে আসবে। ফলে পাকিস্তানকে নজরে রাখাও সম্ভব হবে।

জানা গেছে, এর জন্য প্রায় ১ হাজার কোটি টাকা বিনিয়োগ করা হয়েছে। এর ফলে ছোটো দিসা বিমানবন্দর সম্পূর্ণভাবে বিমানসেনার ঘাঁটিতে পরিবর্তন হবে। এমনটাই জানিয়েছে প্রতিরক্ষা মন্ত্রালয়। সেই সঙ্গে এও জানিয়েছে এই বেস সম্পূর্ণ তৈরি করতে ৪ হাজার কোটি টাকারও বেশি খরচ হবে। এর জন্য ১ কিলোমিটার রানওয়ে তৈরি হবে৷ এছাড়া ফাইটার-পেন ও অন্যান্য অ্যাডমিনিস্ট্রেটিভ ফেসিলিটিও থাকবে।

এই এয়ারপোর্ট মূলত হেলিকপ্টার ল্যান্ডিং ও ভিভিআইপিদের জন্য ব্যবহৃত হবে। এয়ারবেস তৈরির জন্য প্রায় ২ দশক আগে ৪ হাজার একর জমির প্রস্তাব দেওয়া হয়েছিল। এবার ভারতের প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারামনের উদ্যোগে সেটি বাস্তবায়িত হতে চলেছে।

বৃহস্পতিবার এয়ার চিফ মার্শাল বীরেন্দ্র সিং ধানওয়া বলেছিলেন, চীনের সঙ্গে যুদ্ধ করার জন্য যথেষ্ট অস্ত্র রয়েছে ভারতের ভান্ডারে। তারপর আজ শুক্রবার প্রকাশ্যে এল নতুন এয়ারবেস তৈরির খবর। বোঝাই যাচ্ছে আঘাত চিন থেকেই আসুক, বা পাকিস্তান থেকে; ভারত আঁটঘাট বেঁধে ময়দানে নামবে।


বিডি প্রতিদিন/ আব্দুল্লাহ সিফাত তাফসীর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর