২৪ মার্চ, ২০১৮ ১৭:৪২

রূপান্তরকামীদের নিয়ে নতুন নির্দেশিকা জারি ট্রাম্পের

অনলাইন ডেস্ক

রূপান্তরকামীদের নিয়ে নতুন নির্দেশিকা জারি ট্রাম্পের

ফাইল ছবি

তিনি যে রূপান্তরকামীদের বিরোধী, এ অবস্থান অনেক আগেই স্পষ্ট করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি জানিয়ে ছিলেন, মার্কিন সেনাবাহিনীতে রূপান্তরকামীদের রাখা হবে না। সেনাবাহিনীর প্রধানকে টুইট করে এই নির্দেশ দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। 

এবার কার্যক্ষেত্রেও তার অবস্থান স্পষ্ট করে দিলেন তিনি। মার্কিন সেনাবাহিনীতে থাকা অধিকাংশ রূপান্তরকামী সেনাদের ওপরে নিষেধাজ্ঞা আরোপ করে নির্দেশিকা জারি করলেন তিনি। হোয়াইট হাউস থেকে এই সংক্রান্ত একটি বিবৃতি প্রকাশ করা হয়েছে। সেখানে বলা হয়েছে, বিশেষ কিছু পরিস্থিতি ছাড়া রূপান্তরকামীরা মার্কিন সেনাবাহিনীতে থাকতে পারবেন না৷

সেই নির্দেশিকায় বলা হয়েছে, শুধুমাত্র ‘জেন্ডার দিসফোরিয়া রোগে আক্রান্ত’ সেনারা বাহিনীতে থাকতে পারবেন। তাদের জন্য বিশেষ চিকিৎসা ব্যবস্থারও আয়োজন করা হবে। ট্রাম্পের মতে, রূপান্তরকামীরা সেনাবাহিনীতে থাকলে বাহিনীর কাজে ও মানসিকতায় নেতিবাচক প্রভাব পড়ে।

ইতিমধ্যেই এই নির্দেশিকার পরে বিভিন্ন মহল থেকে বিরোধিতা আসতে শুরু করেছে। ডেমোক্র্যাট নেতা ন্যানসি পেলোসি টুইট করে বলেন, রূপান্তরকামী হওয়ার অপরাধে কারও সাহসিকতা আর শক্তিকে যদি অগ্রাহ্য করা হয় তা হলে তা নিন্দনীয়৷ রূপান্তরকামী মানুষদের অপমান করার জন্য এই নির্দেশ দেওয়া হয়েছে।

ট্রাম্পের তীব্র বিরোধিতা করেছে দেশের সর্ববৃহৎ এলজিবিটি সংস্থা ‘দ্য হিউমান রাইট্‌স ক্যাম্পেন।’ তাদের মতে, সেনাবাহিনীতে তাদের নিয়ে কুসংস্কার ঢোকানোর চেষ্টা করছেন ট্রাম্প। উল্লেখ্য, ২০১৬ সালে প্রেসিডেন্ট থাকাকালীন সেনাবাহিনীতে রূপান্তরকামীদের ওপরে নিষেধাজ্ঞা তুলে দেন বারাক ওবামা।


বিডি প্রতিদিন/ আব্দুল্লাহ সিফাত তাফসীর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর