Bangladesh Pratidin

প্রকাশ : ১৭ এপ্রিল, ২০১৮ ১১:০৮ অনলাইন ভার্সন
আপডেট : ১৭ এপ্রিল, ২০১৮ ১৪:০৫
চাঁদ তারা ছাপা সবুজ পতাকা নিষিদ্ধের আবেদন
অনলাইন ডেস্ক
চাঁদ তারা ছাপা সবুজ পতাকা নিষিদ্ধের আবেদন
bd-pratidin

ইসলাম ধর্মের নামে চাঁদ তারা আঁকা সবুজ রঙের পতাকা ওড়ানো নিষিদ্ধ করার দাবিতে ভারতের সুপ্রিম কোর্টে একটি আবেদন জমা পড়েছে। আবেদনকারী ওয়াসিম রিজভি তার বলেছেন, চাঁদ আর তারা আঁকা মুসলিম লীগের ওই সবুজ পতাকার সঙ্গে ইসলাম ধর্মের কোন সম্পর্ক নেই। এমনকি সবুজ রঙ ও চাঁদ তারার সঙ্গেও ইসলাম ধর্মের কোন সম্পর্ক নেই। এগুলো ইসলামের অভিন্ন অঙ্গও নয়। এটা শত্রু দেশের রাজনৈতিক পতাকা।

ইসলাম ধর্মের নামে এই পতাকা ওড়ায় যারা তার শুধুমাত্র পাকিস্তানের সঙ্গে নিজেদের সম্পর্ক রয়েছে এটা ভেবেই করে। সিয়া ইউপি ওয়াকফ বোর্ডের চেয়ারম্যান ওয়াসিম রিজভি তার আবেদন পত্রে সুপ্রিম কোর্টকে জানিয়েছেন ১৯০৬ সালে তৈরি এই পতাকা মুসলিম লীগের ছিল। ১৯৪৬ এ যেটি শেষ হয়ে যায়। দেশ বিভাজনে বিশেষ ভূমিকা বা বড় হাত ছিল যে মুসলিম লীগের তারা ১৯৪৭ পাকিস্তানে গিয়ে নিজেদের গায়ে নতুন বস্ত্র চড়ায়। নতুন নাম নেয়। কিন্তু পতাকাটি তারা বদল না করে সেই একই সবুজ রঙের উপর চাঁদ তারা আঁকা দলিয় পতাকাটিকেই রেখে দেয়।

রিজভি আরও জানিয়েছেন, ইসলামে সবুজ রঙ নয় কালো রঙকে প্রাধান্য দেওয়া হয়। তিনি জানিয়েছেন হজরত মুহাম্মদ (স.) এর কালো রঙই বেশি পছন্দের ছিল। কাবা শরিফের গিলাফও কালো রঙও কালো। হজরত মুহাম্মদ (স.) যখন কাবায় প্রবেশ করেন তখন তার হাতে সবুজ নয়, শান্তির প্রতীক সাদা রঙের পতাকা উড়ছিল।

সুপ্রিম কোর্ট খুব শীঘ্রই এই আবেদনের শুনানি করবে বলে জানা গেছে।

বিডি-প্রতিদিন/ সালাহ উদ্দীন

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow