১৯ এপ্রিল, ২০১৮ ০৬:৫১

'যুদ্ধক্ষেত্রে পাকিস্তানের চেয়ে দ্বিগুণ এয়ারক্রাফট পাঠাতে সক্ষম ভারত'

অনলাইন ডেস্ক

'যুদ্ধক্ষেত্রে পাকিস্তানের চেয়ে দ্বিগুণ এয়ারক্রাফট পাঠাতে সক্ষম ভারত'

ফাইল ছবি

বিশ্বজুড়ে আতঙ্ক ছড়িয়ে আবারও মহলে উত্তপ্ত হয়ে উঠছে ভারত-পাকিস্তান সম্পর্ক। আর তারই জের ধরে আবারও পাকিস্তানকে হুঁশিয়ারি দিলেন ভারতের এয়ার চিফ মার্শাল বিএস ধানোয়া। বিমানবাহিনীর বিশেষ মহড়া ‘গগনশক্তি’ চলাকালীন তিনি জানালেন, যদি কোনোদিন সত্যিই ভারত-পাকিস্তান যুদ্ধের পরিস্থিতি তৈরি হয়, তাহলে পাকিস্তান যত যুদ্ধবিমান পাঠাবে, তার দ্বিগুণ এয়ারক্রাফট পাঠাতে পারবে ভারত। 

এসময় ধানোয়া আরও বলেন, এই মহড়ায় প্রমাণিত হয়েছে যে ৮০ শতাংশ এয়ারক্রাফটই সক্রিয় রয়েছে বিমানবাহিনীতে। এর জন্য ইঞ্জিনিয়ারদের ধন্যবাদ দেন তিনি। বর্তমানে যেসব এয়ারক্রাফট কার্যকর রয়েছে, সেগুলো সবকটিই ভয়ঙ্কর বলে বর্ণনা করেছেন এয়ার ফোর্স চিফ।

অন্যদিকে, এই মহড়ার অংশ হিসেবে মাত্র তিনদিনে ভারতের আকাশে ১০,০০০ বার আকাশে উড়েছে এয়ার ফোর্সের প্রায় সবকটি বিমান। এয়ারক্রাফটের অভাব থাকা সত্বেও দুই শত্রুদেশের মুখোমুখি একইসঙ্গে লড়াই করার ক্ষমতা রয়েছে, এটাই প্রমাণিত করেছে এই ‘এক্সারসাইজ গগনশক্তি’।

উল্লেখ্য, সরকারি সূত্রে জানা গেছে, এই তিনদিনে ভারতের সবকটি কমব্যাট এয়ারক্রাফট আকাশে ওড়ানো হয়েছে। এর থেকে বোঝা গেছে, কমব্যাট এয়ারক্রাফটের যে অভাব আছে তা রণক্ষেত্রে কোনো প্রভাব ফেলবে না। যুদ্ধেক্ষেত্রেও কোনো সমস্যা হবে না।

বিডি প্রতিদিন/১৯ এপ্রিল ২০১৮/ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর