Bangladesh Pratidin

ফোকাস

  • 'শিগগিরই এক লাখ রোহিঙ্গাকে ভাসানচরে স্থানান্তর করা হবে'
  • খালেদার জামিন শুনানি বৃহস্পতিবার পর্যন্ত মুলতবি
  • মাদক সম্রাট সংসদেই অাছে, তাদের ফাঁসি দেন : এরশাদ
প্রকাশ : ১৯ এপ্রিল, ২০১৮ ১০:১৯ অনলাইন ভার্সন
আপডেট : ১৯ এপ্রিল, ২০১৮ ১২:৪০
যুক্তরাষ্ট্রে হামলায় সক্ষম নতুন রুশ ক্ষেপণাস্ত্রবাহী সাবমেরিন
অনলাইন ডেস্ক
যুক্তরাষ্ট্রে হামলায় সক্ষম নতুন রুশ ক্ষেপণাস্ত্রবাহী সাবমেরিন
সংগৃহীত ছবি

নিজেদের শক্তিমত্তার জানান দিতে আরও একটি পরমাণু ক্ষেপণাস্ত্রবাহী সাবমেরিন সামনে আনলো রাশিয়া। সম্প্রতি দেশটির নৌ-বাহিনীতে যুক্ত হওয়া এই সাবমেরিন সম্পর্কে দাবি করা হচ্ছে, এটি থেকে যুক্তরাষ্ট্রে হামলা চালাতে সক্ষম এমন পরমাণু ক্ষেপণাস্ত্র রয়েছে। পাশাপাশি তিনটি যুদ্ধজাহাজ, দুটি হেলিকপ্টার এবং বহুসংখ্যক কালিবার ক্রুজ ক্ষেপণাস্ত্রও যোগ করা হয়েছে এই সাবমেরিনে।

এর ফলে পুতিন সরকারের নৌবাহিনী কৌশলগত ক্ষমতার দিক দিয়ে আরও কয়েক ধাপ এগিয়ে গেল।

রাশিয়ার উপপ্রতিরক্ষামন্ত্রী ইউরি বরিসভ জানিয়েছেন, ‘তুলা’ নামে ডেল্টা-৪ ক্লাস নতুন এ সাবমেরিন ১৬টি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র বহন করতে সক্ষম। এসব ক্ষেপণাস্ত্র ১১ হাজার কিলোমিটার দূরের লক্ষ্য বস্তুতের আঘাত হানতে সক্ষম।

বরিসভ আরও জানান, রুশ নৌবাহিনী লজিস্টিক সাপোর্ট জাহাজ এলব্রাস পেয়েছে এবং আরও কিছু কালিবার ক্রুজ ক্ষেপণাস্ত্র পাওয়ার অপেক্ষায় আছে। কালিবার ক্রুজ ক্ষেপণাস্ত্র হচ্ছে পরমাণু অস্ত্র বহনে সক্ষম এবং ৫০০ কেজি প্রচলিত বোমা বহন করতে পারে।

রুশ সামরিক সূত্র জানিয়েছে, প্রচলিত সংস্করণের কালিবার ক্রুজ ক্ষেপণাস্ত্রের পাল্লা হচ্ছে ২ হাজার ৫০০ কিলোমিটার এবং পরমাণুবাহী কালিবার ক্রুজ ক্ষেপণাস্ত্রের পাল্লা ২ হাজার ৬০০ কিলোমিটার।

বিডিপ্রতিদিন/ ই-জাহান

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow