Bangladesh Pratidin

প্রকাশ : ২১ এপ্রিল, ২০১৮ ০৮:৫০ অনলাইন ভার্সন
আপডেট : ২১ এপ্রিল, ২০১৮ ১২:২৫
ভয়ঙ্কর হয়ে উঠছে ভারতের বিমান বাহিনী, সতর্ক যুক্তরাষ্ট্র-চীন
অনলাইন ডেস্ক
ভয়ঙ্কর হয়ে উঠছে ভারতের বিমান বাহিনী, সতর্ক যুক্তরাষ্ট্র-চীন
ফাইল ছবি

আন্তর্জাতিক মহলে উত্তাপ ছড়িয়ে নিজেদের সামরিক বাহিনীকে আরও শক্তিশালী করতে মরিয়া বিশ্বের ক্ষমতাধর দেশগুলো। নতুন নতুনসব পরিকল্পনা আর প্রযুক্তি দিয়ে নিজেদের বাহিনীকে সাজিয়ে তুলছে দেশগুলো। আর তারই জের ধরে এবার যুক্তরাষ্ট্র, চীনের মতো দেশকে চ্যালেঞ্জ করতে প্রস্তুতি নিচ্ছে ভারত। নিজস্ব স্টিলথ ফাইটার তৈরির দিকে এবার নজর দিচ্ছে ভারত। এক্ষেত্রে ভারতের পক্ষ থেকে মার্কিন প্রশাসনকে এফ-১৬ জেট ফাইটার বিক্রির জন্য চিঠি দেয়া হয়।

ভারতের স্টিলথ ফাইটার জেট তৈরির পরিকল্পনা আপাতত প্রাথমিক স্তরেই রয়েছে। এএমসিএ একটি অত্যাধুনিক যুদ্ধবিমান হবে বলে মনে করা হচ্ছে। শত্রুপক্ষের সঙ্গে মোকাবেলা এবং আকাশপথে তাদের বেকায়দায় ফেলতে বেশ কিছু উন্নতমানের ব্যবস্থা থাকবে এই ফাইটার বিমানে।

জানা গেছে, স্টিল্থ ফাইটার এএমসিএ সুপারসোনিক গতিতে আকাশে উড়বে। এর মোট ওজন ২৫টন হবে। একটানা দু'ঘন্টা পর্যন্ত উড়তে সক্ষম এই স্টিলথ ফাইটারটি। এতে এইএসএ রেডার, ইনফ্রারেড সার্চ এবং ট্র্যাক সিস্টেম থাকবে। এছাড়া পরিস্থিতি অনুযায়ী অ্যাওয়ার্নেস সেন্সরও থাকবে এতে। এর বডিকে পৃথক পৃথক মেটিরিয়ালে তৈরি করা হবে যা একপ্রকার দুর্ভেদ্য বলাই যায়। থাকবে শক্তিশালী ইঞ্জিন।  প্রয়োজনে এই যুদ্ধবিমানকে আপগ্রেডও করা যাবে। এই ফাইটার বিমানের পেছনে এমন ব্যবস্থা করা হবে যাতে বেশি পরিমাণে অস্ত্র রাখা যেতে পারে। ৪টি মিসাইল বা বোম রাখা যাবে এখানে।

সব ঠিক থাকলে অ্যাডভান্সড মিডিয়াম কমব্যাট এয়ারক্র্যাফ্টের (এএমসিএ) নামে তৈরি হওয়া এই যুদ্ধবিমান ২০৩০ সালে প্রথমবার ভারতের আকাশে উড়বে। 

বিডি প্রতিদিন/২১ এপ্রিল ২০১৮/ওয়াসিফ

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow