Bangladesh Pratidin

প্রকাশ : ২২ এপ্রিল, ২০১৮ ১১:৩৬ অনলাইন ভার্সন
আপডেট : ২২ এপ্রিল, ২০১৮ ১৫:০৮
পরমাণু ইস্যুতে উত্তপ্ত ইরান-যুক্তরাষ্ট্র সম্পর্ক, রুহানির হুঙ্কার
অনলাইন ডেস্ক
পরমাণু ইস্যুতে উত্তপ্ত ইরান-যুক্তরাষ্ট্র সম্পর্ক, রুহানির হুঙ্কার
ফাইল ছবি

পরমাণু ইস্যুতে ক্রমশই উত্তপ্ত হয়ে উঠছে ইরান-যুক্তরাষ্ট্র সম্পর্ক। আন্তর্জাতিক মহলে উত্তেজনা ছড়িয়ে মুখোমুখি অবস্থানে দাঁড়িয়ে আছে এই দুই দেশ। চলছে পাল্টাপাল্টি হুমকি। আর তারই জের ধরে যুক্তরাষ্ট্রকে উদ্দেশ্য করে আবারও হুঙ্কার দিলেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি।

পরমাণু সমঝোতা বাতিল করে দেওয়ার বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের হুমকি পরিপ্রেক্ষিতে শনিবার তিনি এ হুঁশিয়ারি দিয়েছেন।

এ সময় ইরানি প্রেসিডেন্ট বলেন, ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে স্বাক্ষরিত পরমাণু সমঝোতার ব্যাপারে যুক্তরাষ্ট্রের ‘প্রত্যাশিত ও অপ্রত্যাশিত’ সিদ্ধান্তের মোকাবেলায় তার দেশের আনবিক সংস্থা সম্পূর্ণ প্রস্তুত রয়েছে।

তিনি আরও বলেন, ‘যে পদক্ষেপ তারা আশা করছে অথবা যে পদক্ষেপ তারা প্রত্যাশা করছে না তার জবাব দিতে আমাদের আণবিক সংস্থা সম্পূর্ণ প্রস্তুত।’ তবে এই প্রস্ততি কী রাষ্ট্রীয় টেলিভিশনে দেওয়া ভাষণে তার বিস্তারিত বলেননি রুহানি।

তবে পরমাণু সমঝোতা থেকে যুক্তরাষ্ট্র বেরিয়ে গেলে ইরানের বৈদেশিক মুদ্রা বাজারে নেতিবাচক প্রভাব পড়বে না বলেও আশ্বস্ত করেছেন রুহানি। তিনি বলেন, ‘১২ মে যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তের বিরুদ্ধে এটা প্ররিরোধমূলক ব্যবস্থা। তারা বাজারে (বৈদেশিক মুদ্রা) সম্পূর্ণ বিশৃঙ্খলা আশা করছে। আমি জনগণকে প্রতিশ্রুতি দিচ্ছি, শত্রুর পরিকল্পনা নস্যাত হয়ে গেছে এবং পারমাণবিক সমঝোতা চুক্তি কার্যকর থাকুক বা নাই থাকুক তাতে আমাদের ওপর কোনো প্রতিক্রিয়া পড়বে না।’

বিডি প্রতিদিন/২২ এপ্রিল ২০১৮/ওয়াসিফ

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow