২২ এপ্রিল, ২০১৮ ১৬:৫৯

'আমেরিকাই বিশ্বের প্রধান মানবাধিকার লঙ্ঘনকারী দেশ'

অনলাইন ডেস্ক

'আমেরিকাই বিশ্বের প্রধান মানবাধিকার লঙ্ঘনকারী দেশ'

বাহরাম কাসেমি

ইরান ও বিশ্বের কয়েকটি দেশের বিষয়ে আমেরিকা যে বার্ষিক মানবাধিকার প্রতিবেদন প্রকাশ করেছে তাকে 'বিদ্বেষ ও রাজনৈতিক উদ্দেশ্যপূর্ণ' বলে উড়িয়ে দিয়েছে তেহরান।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাসেমি বলেছেন, ইরানের মানবাধিকার পরিস্থিতি নিয়ে মার্কিন পররাষ্ট্র দফতর থেকে প্রকাশ করা বার্ষিক প্রতিবেদনকে ইসলামি প্রজাতন্ত্র সম্পূর্ণভাবে বিদ্বেষ ও রাজনৈতিক উদ্দেশ্যপূর্ণ বলে মনে করে। তিনি বলেন, এ প্রতিবেদনে ইরান সম্পর্কে বিকৃত ও অবাস্তব চিত্র তুলে ধরা হয়েছে।   

কাসেমি বলেন, আন্তর্জাতিক বিভিন্ন সংস্থা ও প্রতিষ্ঠান নির্ভরযোগ্য প্রতিবেদনের মাধ্যমে বলেছে, আমেরিকা শুধু বিশ্বের প্রধান মানবাধিকার লঙ্ঘনকারী দেশ নয় বরং তারা ইসরায়েলসহ মধ্যপ্রাচ্যের প্রতিক্রিয়াশীল মানবাধিকার লঙ্ঘনকারী দেশগুলোরও পৃষ্ঠপোষক।   

মার্কিন মানবাধিকার প্রতিবেদনের নিন্দা জানিয়ে বাহরাম কাসেমি একে ভিত্তিহীন ও অগ্রহণযোগ্য বলে মন্তব্য করেন। তিনি বলেন, অন্য দেশের মানবাধিকার নিয়ে কথা না বলে মার্কিন সরকারের উচিত নিজ দেশের মানবাধিকার পরিস্থিতির উন্নয়ন ঘটানো। মার্কিন সমর্থনপুষ্ট দেশগুলো যে ব্যাপক মাত্রায় মানবাধিকার লঙ্ঘন করে যাচ্ছে সে বিষয়েও পদক্ষেপ নেয়ার আহ্বান জানান ইরানের এ মুখপাত্র।

বিডি প্রতিদিন/২২ এপ্রিল ২০১৮/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর