২৩ এপ্রিল, ২০১৮ ২০:১১

পশ্চিমবঙ্গে নির্বাচনকে ঘিরে সহিংসতা, নিহত ১, আহত অর্ধশতাধিক

দীপক দেবনাথ, কলকাতা

পশ্চিমবঙ্গে নির্বাচনকে ঘিরে সহিংসতা, নিহত ১, আহত অর্ধশতাধিক

পঞ্চায়েত নির্বাচনে মনোনয়ন পত্র জমা দেওয়াকে কেন্দ্র করে রীতিমতো উত্তপ্ত হয়ে উঠেছে পশ্চিমবঙ্গ। দুই পক্ষের সহিংসতায় মৃত্যু হয়েছে একজনের, আহত প্রায় অর্ধশতাধিক।

কলকাতা হাইকোর্টের নির্দেশে সোমবার সকাল ১১টা থেকে বিকাল ৩টা পর্যন্ত মনোনয়ন জমা নেওয়ার সময় নির্ধারিত ছিল। সকাল থেকেই জেলায় জেলায় বিরোধী প্রার্থীদের মনোনয়ন জমা দিতে বাধা দেওয়া হয়। বীরভূম, মুর্শিদাবাদ, দক্ষিণ চব্বিশ পরগনা, মেদিনীপুর, জলপাইগুড়ি, পূর্ব বর্ধমানসহ একাধিক জেলায় মারধর, বোমাবাজি, ইটবৃষ্টির ঘটনা ঘটেছে। 

প্রাণে মেরে ফেলার ভয় দেখিয়ে রাজ্যটির ক্ষমতাসীন দল তৃণমূল কংগ্রেসের নেতা-কর্মী-সমর্থকরা বিরোধীদের মনোনয়ন জমা দিতে বাধা দেয় বলে অভিযোগ উঠেছে। সময় যত গড়িয়েছে শাসক দলের পেশিশক্তিও ততই বৃদ্ধি পেয়েছে। খবর সংগ্রহ করতে গিয়ে গণমাধ্যমের কর্মীরাও আক্রান্ত হয়েছেন। এসব আক্রমণেও তৃণমূলের কর্মীরা জড়িত ছিল। যদিও সব অভিযোগই অস্বীকার করেছে তৃণমূল কংগ্রেস।

বীরভূমের সিউড়িতে তৃণমূল ও বিজেপির মধ্যে সংঘর্ষে গুলিবিদ্ধ হয়ে শেখ দিলদার নামে এক ব্যক্তি নিহত হয়। বিজেপি জানায়, দিলদার তাদের দলের সংখ্যালঘু মোর্চার সাধারণ সম্পাদক। যদিও তৃণমূলের দাবি নিহত দিলদার তাদের দলের কর্মী। এছাড়াও সিউড়িতে একাধিক বাড়ি ও বিজেপির দলীয় কার্যালয়ে অগ্নিসংযোগ করা হয়। আর দুই পক্ষের মধ্যেই মুড়ি-মুড়কির মতো বোমাবাজি হয়।

পূর্ব বর্ধমান জেলার দাঁইহাটে সিপিআইএম’এর দলীয় কার্যালয় ভাঙচুর চালানো হয়েছে। কর্মীদের কার্যালয় থেকে বাইরে বের করে মারধর করা হয়। পশ্চিম বর্ধমানের লাউদোহায় এসডিও অফিসে কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয় দলের কর্মীদের নিয়ে মনোনয়ন জমা দিতে গেলে তাকে ঘিরে তৃণমূল কংগ্রেসের কর্মী-সমর্থকেরা তাদের বাধা দেয়। পূর্ব মেদিনীপুরের পাঁশকুড়ায় সিপিআইএম কর্মীদের মনোনয়ন জমা দিতে বাধা দেওয়ার পাশাপাশি  মারধর করা হয়। বাঁকুড়ার সিমলাপাল, ওন্দাম, ছাতনাসহ একাধিক জায়গায় তৃণমূল-বিজেপির মধ্যে সংঘর্ষ হয়। বেশ কিছু জায়গায় বিজেপির দলীয় কার্যালয় ভাঙচুরের অভিযোগ উঠেছে। দক্ষিণ চব্বিশ পরগনা জেলার বারুইপুরে তৃণমূল-বিজেপির বিরুদ্ধে সংঘর্ষ বাঁধে। তা থামাতে এলে ইটের হামলায় আহত হয় পুলিশ কর্মী।

মুর্শিদাবাদ জেলার বহরুমপুরে রাস্তায় ফেলে কংগ্রেস বিধানয় মনোজ চক্রবর্তীকে প্রচণ্ড মারধর করা হয়েছে। তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।  এই জেলার সামসেরগঞ্জে কংগ্রেস সাংসদ আবু হাসেম খান চৌধুরীর গাড়িতে হামলা করা হয়েছে। 

বিডি প্রতিদিন/২৩ এপ্রিল, ২০১৮/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর