২৬ এপ্রিল, ২০১৮ ০২:৪৭

দক্ষিণ কোরিয়ায় মার্কিন সেনাঘাঁটির সামনে বিক্ষোভ, পুলিশ-গ্রামবাসীর সংঘর্ষ

অনলাইন ডেস্ক

দক্ষিণ কোরিয়ায় মার্কিন সেনাঘাঁটির সামনে বিক্ষোভ, পুলিশ-গ্রামবাসীর সংঘর্ষ

সংগৃহীত ছবি

দক্ষিণ কোরিয়ায় অবস্থিত একটি মার্কিন সেনাঘাঁটির সামনে আমেরিকা বিরোধী বিক্ষোভ দেখানোর সময় পুলিশের সঙ্গে গ্রামবাসীদের সংঘর্ষ হয়। এসময় তারা মার্কিন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ‘থাড’ মোতায়েনের বিরোধিতা করে বিক্ষোভ করে।

জানা গেছে, দক্ষিণ কোরিয়ার দক্ষিণাঞ্চলীয় শহর শিয়ংজু’র ওই মার্কিন ঘাঁটিতে ‘হাই অ্যালটিচুড এরিয়া ডিফেন্স’ বা থাড ক্ষেপণাস্ত্র ব্যবস্থা মোতায়েন করার কথা রয়েছে। তারই প্রেক্ষিতে সোমবার ঘাঁটিটিতে ওই ব্যবস্থার বিভিন্ন অংশ প্রবেশের সময় আগে থেকে ঘাঁটিটি অবরোধ করে রাখা শত শত গ্রামবাসী তাতে বাধা সৃষ্টি করে। এসময় তাদেরকে ছত্রভঙ্গ করতে দাঙ্গা পুলিশ মোতায়েন করতে হয়। পরে পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ হয়।

এ ব্যাপারে বিক্ষোভকারীরা এক বিবৃতিতে বলেন, উত্তর কোরিয়ার সঙ্গে দক্ষিণ কোরিয়ার সম্পর্কে উত্তেজনা অনেকাংশে কমে এসেছে। শিগগিরই দুই কোরিয়ার শীর্ষ নেতাদের মধ্যে বৈঠক অনুষ্ঠিত হবে। কাজেই উত্তর কোরিয়াকে প্রতিহত করার অজুহাতে থাড মোতায়েন করার কোনো প্রয়োজন নেই।

উল্লেখ্য, ২০১৭ সালের মাঝামাঝি সময় থেকে দক্ষিণ কোরিয়ার জনগণ ওই মার্কিন সেনাঘাঁটিকে অবরুদ্ধ করে রেখেছে। একারণে সেনাঘাঁটিটির খাদ্য ও জ্বালানীসহ অন্যান্য সরবরাহ হেলিকপ্টারে করে করতে হচ্ছে।

বিডি প্রতিদিন/২৬এপ্রিল ২০১৮/ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর